চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এ সাবেক পেইপ্যাল কর্মকর্তা

চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ-এর প্রধান অর্থ কর্মকর্তা নিয়োগ দিয়েছেন জাকারবার্গ দম্পতি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 01:43 PM
Updated : 19 August 2017, 01:43 PM

পেইপ্যাল-এর সাবেক মানবসম্পদ ভাইস প্রেসিডেন্ট পেগি আবকেমিয়ার আলফোর্ড-কে এ পদে নিযুক্ত করেছেন মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান। শুক্রবার নিজ ফেইসবুক পেইজ থেকে দেওয়া এক পোস্টে জাকারবার্গ এ ঘোষণা দেন।

প্রতি বছর ফেইসবুকের শতকোটি ডলার মূল্যের শেয়ার বিক্রির মাধ্যমে জাকারবার্গ এই তহবিলের জন্য যে অর্থ যোগাচ্ছেন, তা ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন আলফোর্ড। তিনি আর প্রিসিলা ইতোমধ্যে শিক্ষার পুনর্গঠন, সহজলভ্য বাসস্থান তৈরি আর সারাবিশ্বে রোগ প্রতিকারের উদ্দ্যেশ্যে একটি বিজ্ঞানভিত্তিক প্রকল্পে বিনিয়োগ করেছেন বলে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এ উল্লেখ করা হয়েছে। 

ফেইসবুক পেইজের বিবৃতিতে জাকারবার্গ বলেন, “বড় একটি জনহিতৈষীমূলক প্রকল্প চালানোর ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি হচ্ছে বিভিন্ন খাতজুড়ে কীভাবে অর্থ বিনিয়োগ করা হবে ও কী ফলাফল আসবে তা পরিমাপ করা।”

“যেমন, শিক্ষার্থীদের ব্যক্তিগত শিক্ষায় এখন বিনিয়োগের মাধ্যমে আমরা বড় প্রভাব রাখতে পারব নাকি ভবিষ্যতের রোগ প্রতিকারে দীর্ঘমেয়াদি বিজ্ঞান গবেষণায় নাকি অভিবাসীদের পুনর্গঠনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে, তা আমরা কীভাবে বুঝব?”