আরও ৫৯ পাইরেসি সাইট বন্ধে অস্ট্রেলিয়া

কয়েক ডজন ‘জনপ্রিয়’ পাইরেট সাইট বন্ধ করে দিতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বা আইএসপিগুলোকে আদেশ দিয়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 12:03 PM
Updated : 19 August 2017, 12:03 PM

এই আদেশের ফলে ব্যবহারকারীরা ৫৯টি টরেন্ট ও স্ট্রিমিং সাইট অ্যাকসেস করতে পারবেন না। এই সাইটগুলোর মধ্যে ইজেডটিভি, ওয়াইটিএস, রারবিজি, ১৩৩৭এক্স ও পুটলকার-এর নাম উল্লেখ করেছে বিবিসি।

দুইটি আদেশের মাধ্যমে দেশটিতে টরেন্ট শেয়ারিং সাইট পাইরেট বে অ্যাকসেসের বিকল্প রাস্তাসহ মোট ১৬০টি ডোমেইন বন্ধ করে দেওয়া হয়েছে। চলচ্চিত্র নির্মাণ স্টুডিও ভিলেজ রোডশো আর অস্ট্রেলীয় টেলিভিশন প্রতিষ্ঠান ফক্সটেল-এর অনুরোধে এই ব্লকেড দেওয়া হয়েছে। 

অস্ট্রেলিয়ার ইতোমধ্যেই অনেক পাইরেসি ওয়েবসাইট নিষিদ্ধ করে রাখা আছে, নতুন দুই মামলা দেশটিতে বন্ধ করে দেওয়া ডোমেইনের সংখ্যা ৩৪০-এ নিয়ে যাচ্ছে।

দেশটির অনেক নাগরিকের অবৈধ ডাউনলোড ‘অভ্যাস’ বন্ধে অস্ট্রেলীয় সরকারকে রীতিমত লড়াই করতে হয়েছে- এমনটাই বলা হয় বিবিসি’র প্রতিবেদনে। ২০১৪ সালে দেশটির অ্যাটর্নি জেনারেল জর্জ ব্র্যান্ডিস বলেন, অস্ট্রেলিয়া ‘পাইরেসির ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বাজে দেশ।’

কেউ পাইরেটেড কোনো কনটেন্ট দিতে চাইলে তাকে ১১৭০০০ অস্ট্রেলীয় ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে বলে দেশটির সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে।