নতুন এপিআই আনলো মাইক্রোসফট

ডেভেলপারদের জন্য নতুন  দুইটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেইস (এপিআই) উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 03:29 PM
Updated : 19 August 2017, 09:15 AM

ভিজুয়াল স্টুডিও ২০১৭-তে ‘এএসপি ডটনেট কোর ২.০’ এবং ‘ডটনেট কোর ২.০’ নামের এপিআই দুটি উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

এপিআই দু’টির মধ্যে এএসপি ডটনেট-কে বলা হচ্ছে সার্ভার-সাইড ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক। এর মাধ্যমে ডায়নামিক ওয়েবসাইট, ওয়েব অ্যাপ্লিকেশন ও ওয়েব সেবা তৈরি করতে পারবেন ডেভেলপাররা।

অন্যদিকে ক্রস-প্ল্যাটফর্ম এবং ওপেন সোর্স সফটওয়্যর ফ্রেমওয়ার্ক ডটনেট কোর। এই এপিআই-টির জন্য কোনো মূল্য নেবে না মাইক্রোসফট।

ভিজুয়াল স্টুডিও ২০১৭ ব্যবহারকারী ডেভেলপাররা এপিআইগুলোর মাধ্যমে আরও বিস্তৃত পরিসরে ডিবাগিং করতে পারবেন। এর মাধ্যমে অ্যাপ্লিকেশনের ব্যাকএন্ডে ডিবাগিং সুবিধা পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কল স্ট্যাক, লোকালস, অটোস এবং ওয়াচ উইন্ডোজ-এর মতো ডিবাগিং টুলগুলো আগে স্ক্রিন রিডারে ব্যবহার করা যেত না। এবারে নতুন এপিআই ব্যবহার করে এই টুলগুলো ব্যবহার করতে পারবেন ডেভেলপাররা।

শুক্রবার এক বিবৃতিতে মাইক্রোসফট-এর পক্ষ থেকে বলা হয়, “এছাড়াও ভিজুয়াল স্টুডিও ২০১৭-তে ১৭০০টি নতুন উন্নয়ন আনা হয়েছে। এর মাধ্যমে ডেভেলপমেন্ট টুলগুলো আরও বেশি ব্যবহার করতে পারবেন ডেভেলপাররা।”

ভিজুয়াল স্টুডিও’র জন্য ডটনেট কোর ২.০-এর সাধারণ ও স্থানান্তরযোগ্য অ্যাপ্লিকেশনের কারণে এখন প্রকল্প ফাইল সহজে স্থানান্তর করতে পারবেন গ্রাহক। এর মাধ্যমে সহজে প্রকল্পগুলো ভিজুয়াল স্টুডিও, ভিজুয়াল স্টুডিও কোড এবং ভিজুয়াল স্টুডিও ফর ম্যাক-এ স্থানান্তর করা যাবে।