গাড়ি দুর্ঘটনা এড়াতে সেন্সর বানাচ্ছে অ্যাপল

গাড়ির দুর্ঘটনা এড়াতে নতুন প্রযুক্তি তৈরি করছে অ্যাপল। বৃহস্পতিবার প্রতিষ্ঠানের প্রকাশিত এক পেটেন্টে দেখা গেছে ব্লুটুথ সেন্সর বানাচ্ছে প্রতিষ্ঠানটি যার মাধ্যমে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবে গাড়িগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2017, 03:07 PM
Updated : 18 August 2017, 03:07 PM

ধারণা করা হচ্ছে ব্লুটুথের মতো ছোট পরিধির তারবিহীন প্রযুক্তির সেন্সরগুলো আশপাশের পরিবেশ স্ক্যান করবে এবং অন্য গাড়ির সেন্সর ও জিপিএস ব্যবস্থার সঙ্গে যোগাযোগ করবে। এর মাধ্যমে চালকের ড্যাশবোর্ড পর্দায় অ্যাম্বুলেন্স বা অন্য গাড়ি পারাপার এবং অন্যান্য বাধাগুলো দেখানো হবে- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

পেটেন্টে এই প্রযুক্তিকে সয়ংক্রিয় গাড়ি হিসেবে উল্লেখ করেনি মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে পার্কিং সেন্সরের ব্লাইন্ড-স্পট ডিটেকশন ব্যবস্থার মতোই বলা হচ্ছে একে।

গাড়ির সঙ্গে গাড়ির যোগাযোগ নতুন কোনো প্রযুক্তি নয়। ২০০২ সালে ‘কার ২ কার কমিউনিকেশন’ নামে একটি সংঘ প্রতিষ্ঠা করা হয়। একই ধরনের প্রযুক্তি নিয়ে কয়েক বছর ধরে কাজ করছে ব্রডকম। এছাড়া ব্লুটুথ, ওয়াই-ফাই এবং ৩জি বা ৪জি এলটিই-এর মতো প্রযুক্তি নিয়ে কাজ করছে কোয়ালকম।

এবার অ্যাপল এই প্রযুক্তির পেটেন্ট করলেও এটি যে বাজারে আসবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ বেশির ভাগ পেটেন্ট করা প্রযুক্তিই সরাসরি বাণিজ্যিকীকরণ করে না প্রতিষ্ঠানগুলো।

এ ব্যাপারে জানতে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রতিষ্ঠান প্রধান টিম কুক ঘোষণা দেন সয়ংক্রিয় ব্যবস্থা তৈরিতে বড় পরিসরে বিনিয়োগ করছে তারা। এর মধ্যে একটি মূল প্রযুক্তি হল গাড়ি। এর আগে গাড়ির জন্য মোবাইল অপারেটিং সিস্টেম কারপ্লে বানিয়েছে অ্যাপল।