ডেইলি স্টর্মার-কে সরিয়ে দিল গোড্যাডি

নিও-নাৎসি প্রচারণায় সম্পৃক্ত একটি মার্কিন সাইটটকে নিজেদের প্লাটফর্ম থেকে সরিয়ে দিচ্ছে ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান গোড্যাডি। সাইটটি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় এক আন্দোলনে নিহত নারীকে ‘অবজ্ঞা’ করায় এ সিদ্ধান্ত এল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 04:27 PM
Updated : 14 August 2017, 04:27 PM

শনিবার যুক্তরাষ্ট্রের শারলোটসভিল-এ আন্দোলনের সময় ভীড়ের মধ্যে একটি গাড়ি চালিয়ে দেওয়া হয় আর এতে হিথার জেয়ার নামের এক নারী মারা যান। নিও-নাৎসি সমর্থক মার্কিন সাইট ডেইলি স্টর্মার-এর প্রকাশিত এক প্রতিবেদনে ওই নারীকে ‘অপমান’ করা হয়েছে বলে বর্ণনা করা হয়েছে বিবিসি’র খবরে।

এর ফলে গোড্যাডি তাদের সাইট সরিয়ে দেওয়ার আহ্বান পায়। এরপর হোস্টিং সাইটটি বলে, ডেইলি স্টর্মার তাদের প্লাটফর্মের শর্তাবলী লঙ্ঘন করেছে।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে গোড্যাডি বলে, “আমরা ডেইলি স্টর্মারকে ২৪ ঘণ্টার মধ্যে অন্য কোনো ডোমেইন সেবাদাতা প্রতিষ্ঠানের প্লাটফর্মে চলে যেতে বলেছি, যেহেতু তারা আমাদের নীতিমালা লঙ্ঘন করেছে।”

এর আগে বিভিন্ন ওয়েব ব্যবহারকারী গোড্যাডিকে ফোন দিয়ে ঐ সাইট সরিয়ে দেওয়ার আহ্বান জানান, তাদের মধ্যে নারী অধিকার প্রচারণা কর্মী এমি সিসকাইন্ডও আছেন।

এই ঘোষণার পর ডেইলি স্টর্মার-এর পক্ষ থেকে একটি ব্লগ পোস্ট দেওয়া হয়েছে। সাইটটির দাবি তাদের সাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে আর এর পেছনে দায়ী ‘অ্যানোনিমাস’।

জবাবে অ্যানোনিমাস তাদের টুইটার ফিডে বলে, এর সঙ্গে এই হ্যাকার দলের কোনো সম্পৃক্ততা আছে কিনা তা নিয়ে তাদের কাছে কোনো তথ্য নেই।