তদন্তের মুখে চীনা শীর্ষ সামাজিক মাধ্যম

সাইবার নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে তদন্তের মুখে পড়েছে চীনের শীর্ষ তিন সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবো, উইচ্যাট ও বাইদু তিয়েবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 11:59 AM
Updated : 11 August 2017, 11:59 AM

দেশটির ‘অফিস ফর সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন’-এর পক্ষ থেকে বলা হয়, এই প্ল্যাটফর্ম তিনটি তাদের সাইটে কনটেন্ট নজরদারি করতে ব্যর্থ হয়েছে-- খবর বিবিসি’র।

গ্রাহক এই প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে সন্ত্রাসবাদ সম্পর্কিত কনটেন্ট, গুজব ও কটুবাক্য ছড়াচ্ছে বলে দাবি চীনা কর্তৃপক্ষের। আইন ভঙ্গের কারণে দেশটির জাতীয় নিরাপত্তা ব্যাহত হচ্ছে বলেও উল্লেখ করা হয়।

চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ওয়েইবো, উইচ্যাট ও বাইদু তিয়েবা সবচেয়ে জনপ্রিয়। এগুলোর প্রতিটির কয়েক কোটি করে গ্রাহক রয়েছে।

নিবন্ধনকৃত ফোন নাম্বার দিয়ে সহজেই গ্রাহককে অনুসরণ করা সম্ভব। কিন্তু এই প্ল্যাটফর্মগুলো চীনা কড়া সাইবার আইন মান্য করেনি বলে অভিযোগ রয়েছে।

ইন্টারনেট ব্যবস্থায় বরাবরই কড়া নজরদারি করে থাকে দেশটি। নিয়মতভাবেই তারা সংবেদনশীল কনটেন্ট ব্লক করে থাকে। এছাড়া ফেইসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, গুগল-সহ বৈদেশিক সাইটগুলোও বন্ধ রয়েছে দেশটিতে।

সম্প্রতি এই খাতে দেশটির নতুন উদ্যোগের মাধ্যমে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)-এর মতো নেটওয়ার্কগুলোও বন্ধ করা হচ্ছে। ভিপিএন নেটওয়ার্কের মাধ্যমে ‘গ্রেট ফায়ারওয়াল’ নামে পরিচিত চীনা নিষেধাজ্ঞা এড়িয়ে যাওয়া যায়। এ ছাড়া এই নেটওয়ার্ক ব্যবহার করে ব্লক করা ওয়েবসাইটও ব্রাউজ করা যেতে পারে।