মুক্তিপণ চায় গেইম অফ থ্রোনস হ্যাকার

কেবল ও স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রতিষ্ঠান এইচবিও-র কাছ থেকে টিভি সিরিজ গেইম অফ থ্রোনস ও অন্যান্য ডেটা হাতিয়ে নেওয়া হ্যাকাররা মুক্তিপণ দাবি করেছেন। এই মুক্তিপণ চেয়ে তারা একটি বার্তা প্রকাশ করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2017, 01:46 PM
Updated : 8 August 2017, 01:46 PM

সেইসঙ্গে গেইম অফ থ্রোনস-এর বর্তমান সিজন-এর এখনও প্রচার না করা পঞ্চম পর্বের চিত্রনাট্যও প্রকাশ করে দিয়েছেন তারা, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। প্রকাশ করা হয়েছে এইচবিও’র প্রাতিষ্ঠানিক বিভিন্ন দলিল ও অন্যান্য অনুষ্ঠানের বিভিন্ন পর্বের ভিডিও। 

সব মিলিয়ে এইচবিও’র কাছ থেকে দেড় টেরাবাইট ডেটা হাতিয়ে নেওয়ার দাবি হ্যাকারদের। আর এইচবিও বলেছে, তাদের ইএমেইল ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয়েছে এমনটা তারা বিশ্বাস করে না।

গেল সপ্তাহে হ্যাকারদের হাত থেকে ফাঁস হওয়া দলিলগুলোতে লেখা ছিল- “এইচবিও পড়ে যাচ্ছে।” এসব দলিলে আইনি তথ্য, কর্মীদের সঙ্গে চুক্তি ও প্রতিষ্ঠানের অন্যান্য নথি ছিল, উল্লেখ করা হয় প্রযুক্তি সাইট ওয়্যারড-এর প্রতিবেদনে।  কিছু কিছু দলিলে গেইম অফ থ্রোনস অভিনেতাদের ব্যক্তিগত তথ্য রয়েছে বলেও খবর বেরিয়েছে।

নিচে টেক্সট স্ক্রলিং দেখানো এক ভিডিও বার্তার মাধ্যমে মুক্তিপণ দাবি করা হয়েছে। এই বিবৃতিতে এইচবিও’র প্রধান নির্বাহী রিচার্ড প্লেপলার-কে উদ্দেশ্য করে দেওয়া হয়েছে। তবে, মুক্তিপণের অংক প্রকাশ করেননি হ্যাকাররা।

বিবৃতিতে লেখা ছিল- “আমাদের দাবি স্পষ্ট আর এতে আলোচনার কোনো সুযোগ নেই। ডেটা ফাঁস রোধে আমরা ‘এক্সএক্সএক্সএক্স’ ডলার চাই।”

“এইচবিও বাজার গবেষণায় ১.২০ কোটি ডলার ও গেইম অফ থ্রোনস-এর সপ্তম সিজনের প্রচারণার জন্য ৫০ লাখ ডলার ব্যয় করে। তাই, আপনার প্রচারণাখাতে আমাদের জন্যও আরেকটি বাজেট বিবেচনা করুন!” সবশেষ ‘মি. স্মিথ’ নামে একটি সই দেওয়া ছিল।

এই বিবৃতি প্রকাশের কোনো তারিখ দেওয়া না থাকলেও, এতে এইচবিও-কে এই মুক্তিপণ পরিশোধে তিনদিনের সময় দেওয়া হয়েছে।

এইচবিও বলেছে, তারা এই ঘটনা নিয়ে তদন্ত চালাচ্ছে।