স্মার্টফোন অ্যাপে ইসিজি পাঠাবে ‘কারডিয়া মোবাইল’

হৃদরোগ আক্রান্তদের হৃদস্পন্দন পর্যবেক্ষণ করবে এমন এক ডিভাইস বানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। এই ডিভাইস হৃদস্পন্দন পর্যবেক্ষণের পর চিকিৎসকদের স্মার্টফোনে ইলেকট্রোডায়াগ্রাম বা ইসিজি-ও পাঠাবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 12:16 PM
Updated : 31 July 2017, 12:16 PM

মার্কিন প্রতিষ্ঠান অ্যালাইভকোর ‘কারডিয়া মোবাইল’ নামের তারবিহীন এই ডিভাইস বানিয়েছে। এটি অ্যাপল আর অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর জন্য বানানো একটি অ্যাপের মাধ্যমে রোগীদের স্মার্টফোনে যুক্ত হয় এবং তাৎক্ষণিকভাবে ‘৩০ সেকেন্ড’-এর ইসিজি চিকিৎসকদের কাছে পাঠায়, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের ইলিনয়-এর হৃদরোগবিষয়ক প্রতিষ্ঠান প্রেইরি কার্ডিওভাস্কুলার হাজার হাজার রোগীকে এই ডিভাইস দেবে।

এই ডিভাইস বানানোর লক্ষ্য হচ্ছে রোগীদের স্ট্রোক, হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদজনিত সমস্যায় চিকিৎসকদের জন্য তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহনের পথ তৈরি করা।

সেইন্ট জন’স হসপিটাল’স প্রেইরি হার্ট ইনস্টিটিউট অফ ইলিনয়-এর হৃদরোগবিশেষজ্ঞ জিয়াদ ইসা বলেন, “প্রাথমিক শনাক্তকরণ গুরুত্বপূর্ণ।” 

এই ডিভাইসটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুমোদিত ও এটি বিভিন্ন দোকানে ও অনলাইন বাজারে প্রেসক্রিপশন ছাড়াই কিনতে পাওয়া যায়। 

অ্যালাইভকোর-এর প্রধান পরিচালন কর্মকর্তা ডাগ বেহন বলেন, “প্রচলিত স্বাস্থ্য সেবা ব্যবস্থা গ্রাহকদের কথা বিবেচনা করে বানানো হয়নি। এটি রোগীদেরকে চিকিৎসার সঙ্গে আরও যুক্ত থাকতে সহায়তা করবে।”

তবে সমালোচনা হিসেবে বলা হচ্ছে- এই ডিভাইসের কারণে দরকার ছাড়াই চিকিৎসককের কাছে চলে আসা, ভুল তথ্যে বিভ্রান্ত হওয়া ও রোগীদের অকারণে উদ্বিগ্ন হয়ে পড়ার মতো ঘটনা ঘটতে পারে।