নিজেই ভাষা বানালো ফেইসবুকের এআই

আগেই দিয়ে রাখা কোড না মেনে নিজস্ব ভাষায় কথা বলা শুরু করেছিল চ্যাটবট, এমন সমস্যার মুখে পড়ার নিজেদের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবস্থা বন্ধ করে দিয়েছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 12:15 PM
Updated : 31 July 2017, 12:15 PM

এআই নিয়ে মার্কিন প্রকৌশলী ইলন মাস্ক-এর শংকা প্রকাশ আর ফেইসবুক প্রধান জাকারবার্গের সঙ্গে মাস্ক-এর বাক-বিতণ্ডার কিছুদিন পরই এই ঘটনা ঘটল।

‘বিষয়গুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পর’ এই এআই ব্যবস্থা বন্ধ করে দিতে বাধ্য হয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এ নিয়ে এখন প্রতিষ্ঠানটির গবেষকরা কাজ করছেন।

এ নিয়ে প্রযুক্তি সাইট টেক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, “এআই বিশ্বব্যাপী কম্পিউটারগুলো বন্ধ করে দেওয়া শুরু করেছে বা এ ধরনের কিছু করেছে এমনটা নয়, কিন্তু এটি ইংরেজি ভাষা ব্যবহার বন্ধ করে দেয় আর নিজের সৃষ্ট একটি ভাষায় কথা বলা শুরু করে।” শুরুতে এআই এজেন্টগুলো ইংরেজি ব্যবহার করে একে অপরের সঙ্গে আলাপ চালায় কিন্তু পরে এগুলো নতুন একটি ভাষা সৃষ্টি করে। নতুন ভাষাটি শুধু এআই এজেন্টগুলোই বুঝতে পারে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

এরপর ফেইসবুক গবেষকরা এআই ব্যবস্থাগুলো বন্ধ করে দিতে বাধ্য হন ও তাদেরকে ইংরেজি আলাপ চালাতে বাধ্য করেন।

চলতি বছর জুনে ফেইসবুক এআই রিসার্চ ল্যাব (এফএআইআর)-এর গবেষকরা দেখেন তারা যখন চ্যাটবটগুলোকে উন্নত করার চেষ্টা করছেন, তখন ‘আলাপচারিতায় ব্যবহৃত এজেন্টগুলো’ তাদের নিজস্ব ভাষা তৈরি করছে। শীঘ্রই বটগুলো স্ক্রিপ্টের ভাষা থেকে সরে যায় ও সম্পূর্ণ নতুন একটি ভাষায় কথা বলা শুরু করে। এই ভাষাটি মানুষের দেওয়া কোনো ইনপুট ছাড়াই তৈরি হয়। 

প্রতিবেদনে বলা হয়, “আলাপচারিতা শেখার পর, মেশিন লার্নিং ও উন্নত কৌশলের উপর নির্ভর করা বটগুলো এই আলাপগুলোর ফলাফল আরও উন্নত করতে চেষ্টা চালায়।”

এক সময় বটগুলো এতে দক্ষ হয়ে উঠে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

আরও খবর-