চীনে ভিপিএন অ্যাপ সরালো অ্যাপল

ইন্টারনেট সেবাগুলোর উপর চীনা সরকারের কড়া ব্যবস্থার মুখে দেশটিতে অ্যাপ স্টোর থেকে নিজেদের সব বড় ভিপিএন অ্যাপ সরিয়ে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2017, 04:36 PM
Updated : 30 July 2017, 04:56 PM

শনিবার চীনের ভিপিএন সেবাদাতারা অ্যাপলের কাছ থেকে একটি বিজ্ঞপ্তি পেয়েছে। এতে বলা হয়, তাদের অ্যাপগুলো অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে কারণ “এগুলো এমন কনটেন্ট রয়েছে যেগুলো চীনে অবৈধ।” -খবর আইএএনএস-এর।

এই বিজ্ঞপ্তি সবার আগে ভিপিএন সেবাদাতা চীনা প্রতিষ্ঠান এক্সপ্রেস ভিপিএন শেয়ার করে। প্রতিষ্ঠানটি তাদের এক ব্লগ পোস্টে বলে, “এটি এখন পর্যন্ত ভিপিএন ব্যবহার বন্ধে চীনা সরকারের নেওয়া সবচেয়ে কঠোর পদক্ষেপ, আমরা এতে হতাশ। অ্যাপল চীনের সেন্সরশিপ চেষ্টায় সহায়তা করছে দেখে আমরা ক্ষুদ্ধ।”

চীনের বাইরের ঠিকানা থেকে যারা অ্যাপ স্টোর ব্যবহার করছেন তারা অ্যাপগুলো অ্যাকসেসে কোনো সমস্যার মুখোমুখি হবেন না।

ইন্টারনেট সেন্সরশিপের অংশ হিসেবে চলতি বছর এপ্রিল থেকে জুনের মধ্যে মোট ৩৯১৮টি ‘অবৈধ’ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে চীনা ইন্টারনেট পর্যবেক্ষক সংস্থা।

এর আগে চীনে এনক্রিপটেড মেসেজ সেবা হোয়াটসঅ্যাপ ব্যবহারে ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়ছেন বলে অভিযোগ ওঠে। অ্যাপটি দিয়ে কেবল লিখিত বার্তা পাঠানো যাচ্ছে, কোনো ছবি, ভয়েস মেসেজ বা ভিডিও পাঠানো যাচ্ছে না। এক্ষেত্রে অ্যাপটি চীনের সেন্সরশিপের কবলে পড়েছে বলে একাধিক সংবাদসংস্থার প্রতিবেদনে বলা হয়েছে। চীন সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।