সিলিকন ভ্যালিতে গুগলের ‘জমিদারি’

অনেকটা নিঃশব্দেই সিলিকন ভ্যালিতে জমি কিনছে গুগল। সানিভেল ক্যালিফোর্নিয়ায় ইতোমধ্যেই ৫২টি সম্পত্তি কিনেছে এই প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 09:28 AM
Updated : 28 July 2017, 09:28 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ক্যালিফোর্নিয়ার চার মাইল দক্ষিণে ৮২ কোটি মার্কিন ডলারে রিয়েল এস্টেট অংশীদার সিবিআরই’র কাছ থেকে এ জমি কিনেছে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে আরও বলা হয়, অনেকটা গোপনেই গুগলের হয়ে সম্পত্তিগুলো একত্র করে আসছে রিয়েল এস্টেট প্রতিষ্ঠানটি।

সিলিকন ভ্যালিতে নতুন ক্যাম্পাসে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এবার জমি কিনে নিজেদের অবস্থানও পোক্ত করেছে গুগল।

প্রতিষ্ঠানের এই জমি ক্রয়ের মাধ্যমে সানিভেল-এ তাদের অনেকগুলো ছোট ছোট ক্যাম্পাসের মধ্যে দূরত্ব কমবে বলে ধারণা করা হচ্ছে। আগের মাসেই স্যান হোসে শহরের সঙ্গে ১৬টি জমি কেনার ব্যাপারেও দর কষাকষির অধিকার পেয়েছে গুগল।

স্যান হোসে-তে জমি কিনতে ইতোমধ্যেই গুগল এবং তাদের উন্নয়ন অংশীদার প্রতিষ্ঠান ট্র্যামেল ক্রো ১০ কোটি মার্কিন ডলার খরচ করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে। জমি কেনা শেষ হলে গুগলের বে এরিয়ার কর্মীদের স্যান ফ্রান্সিসকো থেকে স্যান হোসে-তে চলে যাওয়ার কথা রয়েছে।

সোমবার গুগলের এক প্রতিবেদনে বলা হয়, তাদের বর্তমানে কর্মী সংখ্যা ৭২ হাজারের বেশি। ব্যবসা বাড়াতে তাদের আরও জায়গা দরকার কারণ তারা আরও বেশি কর্মী নিয়োগ দিতে চায়।

এ বিষয়ে জানতে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।