সেরা ‘লাভজনক’ প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং

দ্বিতীয় প্রান্তিকে মোট ১১ ট্রিলিওন ওন বা নয়শ’ কোটি ডলার লাভ হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে স্যামসাং। এক বছর আগের একই প্রান্তিকের তুলনায় এটি ৮৯ শতাংশ বেশি বলে দক্ষিণ কোরীয় স্মার্টফোন জায়ান্ট প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 12:30 PM
Updated : 27 July 2017, 12:30 PM

স্যামসাংয়ের ব্যবসায় পরিচালনা থেকে আসা লাভ ১৪.১ ট্রিলিওন ওন হয়ে রেকর্ড সৃষ্টি করেছে। এটি আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৭২.৭ শতাংশ বেশি। এর আয়ও হয়েছে রেকর্ড পরিমাণ, ৬১ ট্রিলিওন ওন। আয়ের অংক বৃদ্ধি পেয়েছে ১৯.৭৬ শতাংশ।

চলতি বছর ৭ জুলাই এই প্রান্তিকের লাভ নিয়ে পূর্বাভাগ প্রকাশ করেছিল স্যামসাং, আর্থিক প্রতিবেদনের অংকটা ওই প্রত্যাশ্যা মিটিয়েছে। এর মাধ্যমে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-কে পেছনে ফেলে প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে লাভজনক প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হল, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

দ্বিতীয় প্রান্তিকে, প্রতিষ্ঠানটির সেমিকন্ডাকটর ও অন্যান্য যন্ত্রাংশ নির্মাণ বিভাগ যৌথভাবে ৪২.৮৩ ট্রিলিওন ওন অর্জনের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে এমন আয়ে সহায়তা করেছে। এই বিভাগের আয় আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৪০.৭ শতাংশ বেশি।

সার্ভারে ব্যবহৃত ডিআরএএম আর এসএসডি-এর শক্তিশালী চাহিদার জন্য এই অর্জন করেছে এই চিপ বিভাগ।

প্রতিষ্ঠানটির মোবাইল বিভাগের আয় ১৩ শতাংশ বেড়ে ৩০ ট্রিলিওন ওন হয়েছে। সর্বশেষ আনা গ্যালাক্সি এস৮ আর এস৮ প্লাস মডেলের স্মার্টফোনের রমরমা ব্যবসায়ের কারণে এই অর্জন সম্ভব হয়েছে।

স্যামসাংয়ের স্ক্রিন বিভাগে আয় ২০ শতাংশ বেড়ে ৭.৭১ ট্রিলিওন ওনে এসে দাঁড়িয়েছে। এলসিডি স্ক্রিন আর উন্নত মানের স্মার্টফোনের জন্য অরগানিক লাইট-এমিটিং ডায়োড বা ওলেড বিক্রি বেড়ে যাওয়ায় এই আয় বৃদ্ধি হয়েছে।