বোরিং কোম্পানি: পরের ধাপ দেখালেন মাস্ক

সুড়ঙ্গ তৈরির কাজে চালু করা নিজের স্টার্টআপ বোরিং কোম্পানি’র পরবর্তী পদক্ষেপ প্রকাশ করেছেন ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 12:49 PM
Updated : 26 July 2017, 12:49 PM

স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী মাস ২০১৬ সালে বোরিং কোম্পানির ধারণা দেন। রাস্তায় গাড়ির জ্যামে বিরক্ত হয়ে এমন ধারণা টুইট করেছিলেন এই মার্কিন প্রকৌশলী ও উদ্যোক্তা।

উদ্ভাবনী ধারণা দিতে খ্যাত মাস্ক তার এই ধারণায় বলেন, তার স্বপ্ন হচ্ছে কয়েকটি সুড়ঙ্গ তৈরি করা যেগুলো দিয়ে মানুষ ও গাড়ি কোনো যানজট ছাড়াই পার করা যাবে। সুড়ঙ্গের ভেতর দিয়ে গাড়ি চালানো হবে এমনটা নয়। বরং এটিকে একটি পডের উপর বসান হবে, আর ওই পড চলবে একটি নেটওয়ার্কে।

কিন্তু গাড়িকে মাটির নিচ দিয়ে চলাতে হলে একটি গাড়ির একটি এলিভেটর বা লিফট প্রয়োজন হবে- বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

চলতি বছর জুনে মাস্ক বলেন, প্রথম এলিভেটরটি এখন প্রায় প্রস্তুত। বুধবার ইনস্টাগ্রামে তিনি একটি টেসলা গাড়ি দিয়ে এই ধারণাটি দেখিয়েছেন।

 

গাড়িটি একটি পৃষ্ঠের উপর দিয়ে চলে যা সুড়ঙ্গটিতে নিচে গিয়ে নেটওয়ার্কে যুক্ত হয়।

চলতি মাসে এক প্রতিবেদনে বলা হয়, মাস্ক-এর দেওয়া এক ভবিষ্যৎ প্রযুক্তির ধারণা নিয়ে এবার একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালাতে যাচ্ছেন প্রকৌশলীরা। বায়ুশূন্য একটি নলের ভেতর দিয়ে বিশেষ পডে করে যাত্রী ও মালামাল পাঠানোর ‘হাইপারলুপ’ নামের এই ধারণা বাস্তবায়িত হলে যোগাযোগ খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলেই আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক প্রতিষ্ঠান হাইপারলুপ ওয়ান এই প্রযুক্তি বানাতে কাজ করছে। সামনের কয়েক সপ্তাহের মধ্যে দেশটির নেভাডায় এ নিয়ে একটি পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র মার্সি সিমন। এই পরীক্ষায় কয়েকটি ট্র্যাকে ২৮ ফুট দীর্ঘ পড পাঠানো হবে।