যুক্তরাষ্ট্রে অ্যাপলের নতুন তিন কারখানা: ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রে বড় তিনটি নতুন উৎপাদন কারখানা তৈরি করবে অ্যাপল, ওয়াল স্ট্রিট জার্নাল-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 09:29 AM
Updated : 26 July 2017, 09:29 AM

সাক্ষাৎকারে তিনি বলেন, মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুকের সঙ্গে তার ফোনে আলাপ হয়েছে।

“আমি কুকের সঙ্গে কথা বলেছি, তিনি তিনটি বড় প্ল্যান্ট তৈরির অঙ্গীকার করেছেন-- বড় বড় বড়,” বলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সাক্ষাৎকারে অনেকগুলো বিষয় নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট, এর মধ্যে কর পুনর্গঠনের বিষয়ও ছিল। আর তিনি বলেন কুক তাকে ফোন করেছিলেন এটি নিশ্চিত করতে যে, “প্ল্যান্ট তৈরির পরিকল্পনা সামনে এগোচ্ছে।”

আগের বছর নির্বাচনী প্রচারণাকালে ট্রাম্প দেশে চাকরির সংখ্যা বাড়াতে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে বারবার দেশেই উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তার এই আহ্বানে সাড়া দেওয়া প্রতিষ্ঠানগুলোর একটি হল অ্যাপল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

আগের বছর জানুয়ারিতে এক বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, “আমরা অ্যাপলকে অন্য দেশের পরিবর্তে এই দেশেই তাদের কম্পিউটার বানানো শুরু করাবো।”

বর্তমানে অ্যাপলের প্রায় সব পণ্যই চীনে তৈরি করা হয়। তবে, এর জন্য ডেভেলপার ও নকশাকারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। আর কর্নিংয়ের মতো যুক্তরাষ্ট্রভিত্তিক কিছু প্রতিষ্ঠানের কাছ থেকে যন্ত্রাংশও কিনে থাকে এই প্রযুক্তি জায়ান্ট।

অল্প কিছু পণ্য মার্কিন চুক্তিভিত্তিক প্রস্তুতকারক প্রতিষ্ঠানের থেকেও তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের মে মাসে টিম কুক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নত উৎপাদন খাতে বিনিয়োগ করতে একশ’ কোটি মার্কিন ডলারের তহবিল তৈরি করছে অ্যাপল।

প্রতিবেদনের বিষয়ে জানতে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ  থেকে কোনো মন্তব্য করা হয়নি।