নতুন জবাব কোয়ালকম-এর

অ্যাপলের সঙ্গে চলা মামলায় পাল্টা জবাব দিয়েছে কোয়ালকম। নীতি নির্ধারকদের “ভুল দিকে পরিচালনার উদ্দেশ্যে” সমালোচকরা এক হয়েছে বলে অভিযোগ উঠিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 10:35 AM
Updated : 25 July 2017, 10:35 AM

চলতি মাসের শুরুতে কিছু আইফোন ও আইপ্যাড বিক্রিতে টেক জায়ান্ট অ্যাপলকে বাধা দিতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (ইউএস আইটিসি)-কে আহ্বান জানায় কোয়ালকম। প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-এর চিপ ব্যবহার করে তৈরি করা অ্যাপল ডিভাইসগুলোতে কোয়ালকম-এর ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে- এমন দাবি করেই এই আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহে প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগল, ই-কমার্স জায়ান্ট অ্যামাজন, টেক জায়ান্ট অ্যামাজন, মাইক্রোসফট আর বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক-এর প্রতিনিধিত্ব করা একটি জোট কোয়ালকম-এর এই আহ্বানের বিপক্ষে যুক্তি দেখায়। এ জোটের দাবি, অ্যাপল-এর উপর এমন নিষেধাজ্ঞা আরোপ করলে তা ফোনের ‘সরবরাহখাতে বড় আঘাত’ হানবে ও গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হবে।

প্রতিদ্বন্দ্বী এই জোটে ইনটেল আর অ্যাপলের প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন জায়ান্ট স্যামসাংও রয়েছে বলে  রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়। এই জোটের নাম হচ্ছে- কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশনস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন। অ্যাপল এই জোটের সদস্য নয়।

কোয়ালকম অ্যাপলের আছে চিপ সরবরাহ করে থাকে। এই চিপ আইফোন আর আইপ্যাডকে সেলুলার ডেটা নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে সহায়ত করে।

চলতি বছরের জানুয়ারিতে কোয়ালকমের বিরুদ্ধে মামলা করে অ্যাপল। মামলায় বলা হয় কোয়ালকম অনৈতিকভাবে অ্যাপলের একশ’ কোটি মার্কিন ডলার আটকিয়ে রেখেছে কারণ অ্যাপল কোয়ালকম-এ তদন্ত করতে কোরিয়ান নীতি নির্ধারকদের সহায়তা করেছে। চলতি বছর জুনে কোয়ালকম-এর বিরুদ্ধে মামলার পরিধি বাড়ায় অ্যাপল। ফেডারেল আদালতে প্রতিষ্ঠানটি দাবি করে, যে লাইসেন্স চুক্তিতে কোয়ালকম প্রতিটি আইফোনের জন্য মুল্য পাচ্ছিল তা অবৈধ।

এরপর প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-এর চিপ ব্যবহার করে তৈরি করা অ্যাপল ডিভাইসগুলোতে কোয়ালকম-এর ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে- এমন দাবি করে কোয়ালকম। এই দাবির প্রেক্ষিতে কিছু আইফোন ও আইপ্যাড বিক্রিতে টেক জায়ান্ট অ্যাপলকে বাধা দিতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (ইউএস আইটিসি)-কে আহ্বান জানাবে বলেও উল্লেখ করে তারা।

এমন অবস্থায় নতুন অ্যান্টিট্রাস্ট অভিযোগের মুখে পড়ে কোয়ালকম। ফক্সকন-এর মূল প্রতিষ্ঠান হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি, উইসট্রন কর্পোরেশন, কমপাল ইলেকট্রনিকস ও পেগাট্রন কর্পোরেশন এই অভিযোগ আনে। তাদের অভিযোগ কোয়াকলম যুক্তরাষ্ট্রের অ্যান্ট্রিট্রাস্ট আইন ‘শেরম্যান অ্যাক্ট’-এর দুটি ধারা লঙ্ঘন করেছে।

সোমবারের নথিতে কোয়ালকম দাবি করে, অ্যাপলের উপর আমদানি নিষেধাজ্ঞা আরোপে আহ্বানের বিষয়টি ইনটেল-এর চিপ সম্পর্কিত নয়। কিন্তু আইফোনের বর্তমান সংস্করণগুলোতে থাকা ইনটেল-এর চিপ নিয়ে পেটেন্ট প্রযুক্তির বিষয় রয়েছে। আর এই নিষেধাজ্ঞা দীর্ঘমেয়াদে প্রতিযোগিতায় ক্ষতি করবে না বলেও মত কোয়ালকম-এর। প্রতিষ্ঠানটি বলে, “অ্যাপল কোয়ালকমের কোনো পেটেন্ট লঙ্ঘন না করে পছন্দমতো যে কোনো এলটিই মডেম কিনতে ও ব্যবহার করতে পারে।”

কোয়ালকম বলেছে, মিডিয়া টেক, স্যামসাং, মারভেল টেকনোলজি, লিডার, স্প্রেডট্রাম, হাইসিলিকনসহ অনেক প্রতিষ্ঠান এই চিপ বানাচ্ছে আর তারা স্মার্টফোন খাতে এটি সরবরাহ করতে পারে।

কোয়ালকম-এর নতুন এই দাবির জবাবে অ্যাপল তাদের অবস্থান আগের অবস্থানই ধরে রেখেছে।