‘ফাস্ট চার্জিং’ গাড়ি আনছে টয়োটা

বৈদ্যুতিক গাড়ির বাজারে নজর বাড়াচ্ছে টয়োটা মোটর কর্পোরেশন। ২০২২ সালে নতুন বৈদ্যুতিক গাড়ি আনার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 10:30 AM
Updated : 25 July 2017, 10:30 AM

এই গাড়িগুলোতে নতুন ধরনের ব্যাটারি ব্যবহার করবে গাড়ি নির্মাতা জাপানি এই প্রতিষ্ঠান। এতে চার্জের সময় কমবে আর চার্জপ্রতি গাড়ির মাইলেজও বাড়বে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সম্পূর্ণ নতুন প্ল্যাটফর্মে গাড়িগুলো তৈরি করার কথা রয়েছে। আর এতে তরল ব্যাটারির পরিবর্তে অল-সলিড-স্টেট ব্যাটারি ব্যবহার করা হবে। জাপানি দৈনিক চুনিচি শিম্বুন-এর প্রতিবেদনে  বলা হয় কয়েক মিনিটের মধ্যে এ গাড়িগুলো চার্জ করা যাবে। তবে, কোনো সূত্রের উল্লেখ করেনি দৈনিকটি।

বর্তমানে বৈদ্যুতিক গাড়িগুলোতে লিথিয়াম আয়ন ব্যাটরি ব্যবহার করা হয়। ফাস্ট চার্জার দিয়েও এই ব্যাটারিগুলো চার্জ করতে ২০ থেকে ৩০ মিনিট সময় লাগে। আর গাড়িগুলো চলার পরিসীমা হয় ৩০০ থেকে ৪০০ কিলোমিটার।

বর্তমানে বৈদ্যুতিক গাড়ির বাজারে শীর্ষস্থানে রয়েছে মার্কিন প্রতিষ্ঠান টেসলা। এর সঙ্গে পোক্ত অবস্থানে রয়েছে নিসান মোটর। এবার বৈদ্যুতিক গাড়ির বাজারে নিজেদের দূরত্ব ঘোচানোর প্রয়াশ করছে জাপানের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

সিএলএসএ-এর অটো বিশ্লেষক ক্রিস্টোফার রিচার বলেন, “ল্যাব বেঞ্চ ও উৎপাদন প্রক্রিয়ার মধ্যে এখনও অনেক দূরত্ব রয়েছে। ২০২২ অনেক দূরে এবং এর মধ্যে অনেক কিছুই বদলে যেতে পারে।”

শুধু টয়োটা নয় অল-সলিড-স্টেট ব্যাটারিচালিত গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডাব্লিউ। সামনের ১০ বছরের মধ্যে বড় পরিসরে উৎপাদন পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

সলিড-স্টেট ব্যাটারিতে তরলের পরিবর্তে শক্ত ইলেক্ট্রোলাইট ব্যবহার করা হয়, যা বাজারের লিথিয়াম আয়ন ব্যাটারির চেয়ে নিরাপদ।