‘মডিউলার’ স্মার্টফোন বানাবে ফেইসবুক?

ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে নতুন একটি পেটেন্ট আবেদন করেছে ফেইসবুক। এতে একটি মডিউলার ইলেকট্রোমেকানিক্যাল ডিভাইস বানানোর কথা বলা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 12:29 PM
Updated : 22 July 2017, 12:29 PM

এই ডিভাইসটি দিয়ে আসলে একটি স্মার্টফোন বোঝানো হয়েছে, যা ব্যবহারকারীদের ডিভাইসটিতে নতুন নতুন উপাদান যোগ করার সুবিধা দেবে, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

শুক্রবার বিজনেস ইনসাইডার-এর এক প্রতিবেদনে বলা হয়, এই মডিউলার ডিভাইস একটি স্পিকার, মাইক্রোফোন, টাচ ডিসপ্লে, জিপিএস যুক্ত করতে পারে। সেই সঙ্গে একটি ফোনের মতো কাজ করতে সক্ষম বলে বর্ণনা বরেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইটটি।

ফেইসবুকের হার্ডওয়্যার ল্যাব ‘বিল্ডিং ৮’ অত্যাধুনিক ক্যামেরা ও মেশিন লার্নিং প্রযুক্তি নিয়ে কাজ করায় জোর দেয়। ওই ল্যাবই ডিভাইসটি নিয়ে কাজ করছে।

িআবেদন করা পেটেন্টের নথিতে বলা হয়, অদলবদল করা উপাদানগুলোর উপর নির্ভর করে একটি সার্ভারে যুক্ত লাখ লাখ ডিভাইস ভিন্ন ভিন সফটওয়্যারের সঙ্গে লোড হতে পারে।

এতে বলা হয়, “প্রচলিতভাবে, গ্রাহক ইলেকট্রনিক পণ্যগুলোতে থাকা হার্ডওয়্যার উপাদানগুলো মেয়াদ শেষেও ব্যবহারের উপযোগী হিসেবে বিবেচিত হয়, গ্রাহক ইলেকট্রনিক পণ্যগুলো বদ্ধ ব্যবস্থা হিসেবে থাকায় হার্ডওয়্যার উপাদানগুলো পুনরায় আর ব্যবহার করা যায় না। একজন গ্রাহকের দিক থেকে দেখলে, প্রচলিত ইলেকট্রনিক পণ্যগুলোর জীবনচক্র খরুচে ও অপব্যয়ী। 

প্রতিবেদনে আরও বলা হয়, ‘৩ডি প্রিন্টিং’ প্রযুক্তি ব্যবহার করে এই ডিভাইসওকে একটি ফোন বা মিউজিক স্পিকার হিসেবে ব্যবহারে তৈরি করা যেতে পারে।

শুধু মডিউলার ডিভাইসই নয়, ফেইসবুক ধীরে ধীরে গ্রাহক হার্ডওয়্যার পণ্যের দিকেও নজর দিচ্ছে, যার মধ্যে পরবর্তী প্রজন্মের ক্যামেরা, অগমেন্টেড রিয়ালিটি (এআর) ডিভাইস, ড্রোন ও এমনকি মস্তিষ্ক স্ক্যানিং প্রযুক্তিও থাকতে পারে।

‘বিল্ডিং ৮’-এর প্রতিষ্ঠানটি অঘোষিত এমন চারটি পণ্য নিয়ে কাজ করছে।