মাইক্রোসফট ক্লাউড অ্যাপের রেকর্ড

ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর জন্য মাইক্রোসফটের আনা ক্লাউড অ্যাপগুলো নতুন মাইলফলক স্পর্শ করেছে। এ খাত থেকে মার্কিন টেক জায়ান্টটি এখন ডেস্কটপ অফিস অ্যাপ আর এক্সচেইঞ্জ-এর মতো সেবা খাত থেকে বেশি আয় করছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 01:04 PM
Updated : 21 July 2017, 01:04 PM

প্রতিষ্ঠানটির ২০১৭ অর্থবছরের শেষ প্রান্তিকের আর্থিক অবস্থা নিয়ে বলতে গিয়ে  মাইক্রোসফটের প্রধান অর্থ কর্মকর্তা এমি হুড বৃহস্পতিবার বলেন, “এই প্রথমবার, অফিস ৩৬৫ কমার্শয়াল থেকে আয় আমাদের প্রচলিত লাইসেন্সিং ব্যবসায়ের আয়কে ছাড়িয়েছে।”

এই আয়ের অংক শুধুই ওই প্রান্তিকের জন্যই প্রযোজ্য আর এতে অফিস ৩৬৫-এ গ্রাহক সাবস্ক্রিপশন থেকে হওয়া আয় অন্তর্ভূক্ত নয়, এই ইমেইলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এ কথা বলেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।

মাইক্রোসফটের প্রতিবেদন অনুযায়ী এই প্রান্তিকে অফিস ৩৬৫ কমার্শিয়াল থেকে আয় ৪৩ শতাংশ বেড়েছে। এই বৃদ্ধি প্রতিষ্ঠানটির বার্ষিক বাণিজ্যিক ক্লাউড কম্পিউটিং আয় বৃদ্ধিতে অবদান রেখেছে। বাণিজ্যিক ক্লাউড কম্পিউটিং খাতে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ১৮৯০ কোটি ডলার।

হুড বলেন, “আমার বেশ ভালো লাগছে। আজ বাণিজ্যিক গ্রাহকরা আউটলুক, ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়াননোট আর ওয়ানড্রাইভ-এর মতো অ্যাপগুলোতে অ্যাকসেস পাচ্ছে। নির্দিষ্ট সাবস্ক্রিপশন পরিকল্পনার সঙ্গে এক্সচেইঞ্জ, শেয়ারপয়েন্ট, স্কাইপ ফোর বিজনেস, মাইক্রোসফট টিমস, ইয়ামার আর অন্যান্য অ্যাপগুলোও পাওয়া যাচ্ছে।”