হাজারো দত্তক শিশুর তথ্য ফাঁস

যুক্তরাজ্যের নিউক্যাসল সিটি কাউন্সিল-এর পাঠানো একটি আমন্ত্রণপত্রের সঙ্গে ফাঁস হয়ে গিয়েছে সহস্রাধিক শিশু ও তাদের দত্তক নেওয়া মা-বাবার বিস্তারিত তথ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 12:18 PM
Updated : 20 July 2017, 12:18 PM

কর্তৃপক্ষ বলেছেন, চলতি বছর জুনে একটি ইমেইল-এর সঙ্গে ভুলে ওই তথ্য পাঠিয়ে দেওয়া হয়েছে। ৭৭ জনকে পাঠানো ওই মেইলে ২৭৪৩ জনের তথ্য ফাঁস হয়ে যায়।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে দত্তক নেওয়া শিশুদের নাম, ঠিকানা ও জন্মতারিখ ছিল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।  এই ডেটা লঙ্ঘন ‘মনুষ্য ত্রুটির’ কারণে হয়েছে বলে দাবি কাউন্সিলের। সেইসঙ্গে এতে আক্রান্ত সবার সঙ্গে যোগাযোগ করতে পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছে তারা।

দেশটির ইনফরমেশন কমিশনার’স অফিস (আইসিইউ) এ নিয়ে তদন্ত চালাচ্ছে। সংস্থাটি এ ঘটনায় ওই কর্তৃপক্ষকে পাঁচ লাখ ডলার জরিমানা করার ক্ষমতা রাখে।

এক বিবৃতিতে কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়, “২০১৭ সালের ১৫ জুন, কাউন্সিলের বার্ষিক দত্তকবিষয়ক গ্রীষ্মকালীন অনুষ্ঠানে দত্তক নেওয়া মা-বাবাকে আমন্ত্রণ পাঠাতে পাঠানো ইমেইলের সঙ্গে কাউন্সিলের দত্তকবিষয়ক দলের এক কর্মী ভুল করে একটি অভ্যন্তরীণ স্প্রেডশিট যুক্ত করে দেন।”

“অ্যাটাচমেন্টসহ ইমেইলটি ৭৭জনকে পাঠানো হয়।”

“এই অ্যাটাচমেন্ট-এ ২৭৪৩ জনের ব্যক্তিগত তথ্য রয়েছে, এতে বর্তমানে ও আগের দত্তক নেওয়া শিশু, মা-বাবা ও পরিবারগুলোর সঙ্গে যুক্ত সামাজিক কর্মীরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। ওই স্প্রেডশিটে দত্তক নেওয়া শিশুদের নাম, ঠিকানা ও জন্মতারিখের মতো ব্যক্তিগত তথ্য রয়েছে।”

যারা মনে করছেন এই ঘটনায় ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ হয়ে থাকতে পারেন তাদের জন্য একটি হেল্পলাইন চালু করা হয়েছে। সেইসঙ্গে উপযুক্ত কর্তৃপক্ষকে এ বিষয়ে জানানো হয়েছে।

কাউন্সিলের ডেটা সুরক্ষা নিয়ে যাচাইয়ে একটি কার্যক্রমও চালু করা হয়েছে।

যে কর্মী এই ইমেইল পাঠিয়েছিলেন, তিনি আর কাউন্সিলের সঙ্গে কাজ করেন না এটি ধরেই নেওয়া যায় বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কাউন্সিলের ‘ডিরেকটর অফ পিপল’ ইউয়েন উইয়ার বলেন, “আমি আক্রান্ত সবার দুর্দশার জন্য সত্যিই দুঃখিত।”

“এমন একটা সময়ে আমরা আক্রান্ত পরিবার ও ব্যক্তিদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করব।”

“এই লঙ্ঘন মানুষের ভুলের কারণে হয়েছে বলেই মনে হচ্ছে আর এটি প্রতিষ্ঠিত প্রক্রিয়া অনুসরণে একটি ব্যর্থতা।”