ফেইসবুকে সাবস্ক্রিপশন সুবিধা পাবে প্রকাশকরা

নিজেদের সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে কীভাবে উন্নত গ্রাহক ব্যবসায় মডেল আনা যায় তা নিয়ে কয়েকটি সংবাদ প্রকাশনা প্রতিষ্ঠানের সঙ্গে প্রাথমিক আলাপ চালাচ্ছে ফেইসবুক। বুধবার এক বিবৃতিতে এ কথা বলেছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির ‘নিউ পার্টনারশিপস’ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 08:55 AM
Updated : 20 July 2017, 08:55 AM

ফেইসবুক সাবস্ক্রিপশনভিত্তিক সংবাদ প্রতিবেদন আনার পরিকল্পনা করছে- নিউ ইয়র্কে সম্প্রতি আয়োজিত ডিজিটাল পাবলিশিং ইনোভেশন সামিটে ব্রাউনের মন্তব্যের উদ্ধৃতি দিয়ে সম্প্রতি খবর প্রকাশ করে ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিবিষয়ক মার্কিন সাইট দ্য স্ট্রিট। এর একদিন পর এই বিবৃতি প্রকাশিত হল। চলতি বছর অক্টোবর থেকে এ নিয়ে প্রাথমিক পরীক্ষা চালানো হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, এই ফিচারের মাধ্যমে প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর জন্য ইনস্ট্যান্ট আর্টিকল ফিচারেই অর্থ গ্রহণের একটি সুযোগ আনা হতে পারে। সাবস্ক্রিপশন নেই এমন কোনো পাঠক ওই প্রতিষ্ঠানের প্রতিবেদন পড়তে গেলে তাকে ডিজিটাল সাবস্ক্রিপশনের জন্য প্রকাশনা প্রতিষ্ঠানের হোম পেইজে নিয়ে যাওয়া হবে।

ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচার প্রকাশকদের ফেইসবুক অ্যাপেই সরাসরি প্রতিবেদন প্রকাশের সুযোগ দেয়।

অর্থ পরিশোধ না করে প্রতিবেদন পড়তে বাধা দেওয়ার প্রিমিয়াম পরিকল্পনার উপর ভিত্তি করে করা হবে।

এ দিকে ফেইসবুক নতুন একটি টুল এনেছে, এটি প্রকাশকদের ইনস্ট্যান্ট আর্টিকলস ফিচারকে তাদের প্রতিবেদনগুলো তাদের মোবাইল ওয়েবসাইটের তুলনায় কেমন পারফর্ম করছে তা মাপার সুবিধা দেয়।