কেনাকাটার জন্য  অ্যামাজন আনল স্পার্ক

সামাজিক মাধ্যম খাতে নিজেদের ‘প্রথম পদক্ষেপে’র ঘোষণা দিল অ্যামাজন। স্পার্ক নামের নতুন একটি ফিচার এনেছে মার্কিন ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই ফিচার সদস্যদের প্লাটফর্মটিতে পণ্য প্রদর্শন ও কেনার সুযোগ দেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 08:54 AM
Updated : 20 July 2017, 08:54 AM

ব্বর্তমানে এই ফিচার শুধুই অর্থ পরিশোধ করে ব্যবহার করা প্রাইম সদস্যদের জন্য রাখা হয়েছে। এরে ব্যবহারকারীদের ছবি ও ভিডিও শেয়ারের উৎসাহ দেওয়া হচ্ছে, ঠিক যেমনটা ইনস্টাগ্রাম, ফেইসবুক বা পিনটারেস্ট-এর মতো সামাজিক মাধ্যমগুলো করছে। অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমচালিত মোবাইল ডিভাইসগুলোতে মঙ্গলবার এই ফিচার ছাড়া হয়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

স্পার্ক ব্যবহারকারীরা অ্যামাজনে রয়েছে এমন পণ্যগুলো তাদের পোস্টে ট্যাগ করতে পারবেন আর এই ফিড ব্রাউজ করছেন এমন যে কেউ সঙ্গে সঙ্গে প্লাটফর্মটি থেকে পণ্যের সন্ধান ও কিনতে পারবেন। সেইসঙ্গে ব্যবহারকারীরা পোস্টে ‘স্মাইলি’ দিয়ে রিঅ্যাক্টও করতে পারবেন, এই ‘স্মাইলি’ ফেইসবুকের ‘লাইক’-এর সমতুল্য বলেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।  

অ্যামাজনের এক মুখপাত্র বলেন, “আমরা গ্রাহকদের পণ্য খুঁজে পেতে, কিনতে সহায়তা দিতে স্পার্ক তৈরি করেছি।”

“গ্রাহকরা যখন স্পার্ক ভিজিট করেন তখন তারা অন্তত পাঁচটি আগ্রহের বিষয় ‘টকি’ করে যেগুলো তারা ‘ফলো’ করতে পছন্দ করবে। আর আমরা অন্যদের দেওয়া এই সংক্রান্ত কনটেন্টগুলো দিয়ে একটি ফিড তৈরি করে দেব। গ্রাহকরা পণ্যের লিংক বা শপিং ব্যাগ আইকনযুক্ত ছবিতে ক্লিক করে এগুলো কিনতে পারবেন।”

প্রকাশক আর ব্লগারদেরও স্পার্ক-এ পোস্ট করার আমন্ত্রণ জানিয়েছে অ্যামাজন। এই পোস্টগুলো ‘স্পন্সরড’ হ্যাশট্যাগ দিয়ে চিহ্নিত করা থাকবে।

অনেক অ্যামাজন ব্যবহারকারী সামাজিক মাধ্যমে এই সেবাকে ইনসটাগ্রাম আর পিনটারেস্ট-এর সংকরের সঙ্গে ই-কমার্সের ছোঁয়া হিসেবে আখ্যা দিয়েছেন, বলা হয় প্রতিবেদনটিতে।