ফের অভিযোগ কোয়ালকম-এর বিরুদ্ধে

নতুন অ্যান্টিট্রাস্ট অভিযোগের মুখে পড়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম। আইফোনের চিপ সরবরাহকারী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইফোন ও অ্যাপলের অন্যান্য পণ্য সংযোজনকারী চার প্রতিষ্ঠান এই অভিযোগ এনেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 11:31 AM
Updated : 19 July 2017, 11:31 AM

এই চার প্রতিষ্ঠান হচ্ছে- ফক্সকন-এর মূল প্রতিষ্ঠান হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি, উইসট্রন কর্পোরেশন, কমপাল ইলেকট্রনিকস ও পেগাট্রন কর্পোরেশন। তাদের অভিযোগ কোয়াকলম যুক্তরাষ্ট্রের অ্যান্ট্রিট্রাস্ট আইন ‘শেরম্যান অ্যাক্ট’-এর দুটি ধারা লঙ্ঘন করেছে, খবর রয়টার্স-এর।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিসট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়া’র জেলা আদালতে এই অভিযোগগুলো দাখিল করা হয়। অ্যাপল কোয়ালকমের চিপের জন্য লাইসেন্স ফি পরিশোধে অস্বীকৃতি জানালে ঠিকাদারদের এই অর্থ পরিশোধে বাধ্য করতে মামলা করে কোয়ালকম। কোয়ালকম-এর এই মামলার পাল্টা জবাব হিসবেই এই অভিযোগ দাখিল করা হয়েছে। 

চার প্রতিষ্ঠানের পক্ষের এক আইনজীবী থিওডোর জে. বোওট্রুস বলেন, “কোয়ালকল প্রকাশ্যে স্বীকার করেছে যে আমাদের মক্কেলদের বিরুদ্ধে করা তাদের মামলা আসলে আমাদের মক্কেলদের অ্যাপলের সঙ্গে কাজ করার কারণে শাস্তি দেওয়ার উদ্দেশ্যে করা।”

“প্রতিষ্ঠানগুলো এখন তাদের দাবি উত্থাপন করছে ও কোয়ালকমের থেকে আত্মরক্ষার চেষ্টা করছে।”   

অ্যাপল আর কোয়ালকমের মধ্যে চলা বড় বিবাদের অংশ হিসেবেই এই নতুন অভিযোগগুলো এল।

চলতি বছরের জানুয়ারিতে কোয়ালকমের বিরুদ্ধে মামলা করে অ্যাপল। মামলায় বলা হয় কোয়ালকম অনৈতিকভাবে অ্যাপলের একশ’ কোটি মার্কিন ডলার আটকিয়ে রেখেছে কারণ অ্যাপল কোয়ালকম-এর বিরুদ্ধে তদন্ত করতে কোরিয়ান নীতি নির্ধারকদের সহায়তা করেছে। চলতি বছর জুনে কোয়ালকম-এর বিরুদ্ধে মামলার পরিধি বাড়ায় অ্যাপল। ফেডারেল আদালতে প্রতিষ্ঠানটি দাবি করে, যে লাইসেন্স চুক্তিতে কোয়ালকম প্রতিটি আইফোনের জন্য মুল্য পাচ্ছিল তা অবৈধ।

এরপর প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-এর চিপ ব্যবহার করে তৈরি করা অ্যাপল ডিভাইসগুলোতে কোয়ালকম-এর ছয়টি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে- এমন দাবি করে কোয়ালকম। এই দাবির প্রেক্ষিতে কিছু আইফোন ও আইপ্যাড বিক্রিতে টেক জায়ান্ট অ্যাপলকে বাধা দিতে ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন (ইউএস আইটিসি)-কে আহ্বান জানাবে বলেও উল্লেখ করে তারা।