নেটফ্লিক্স-এর বাজিমাৎ

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ভিডিও স্ট্রিমিং সেবা নেটফ্লিক্স-এ ৫২ লাখ নতুন গ্রাহক যোগ হয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ওয়াল স্ট্রিট-এর প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 08:52 AM
Updated : 18 July 2017, 08:52 AM

এ খবর প্রকাশের পর সোমবার প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ১০.৪ শতাংশ বেড়ে যায়। প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ১৭৮.৫৫ ডলার হয়েছে, যা এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির জন্য সর্বোচ্চ। এর আগে চলতি বছর ৮ জুন শেয়ার মূল্য ১৬৬.৮৭ ডলার হয়েছিল।

২০১৭ সালে বিদেশি বাজারে ব্যবসায়ের উন্নতি প্রতিষ্ঠানটিকে প্রথমবারের মতো পুরো বছর জুড়ে লাভ এনে দেবে বলে আশা করছে নেটফ্লিক্স, শেয়ারধারীদের প্রতি পাঠানো এক বিবৃতিতে এ কথা বলে প্রতিষ্ঠানটি।

জুনের শেষে যুক্তরাষ্ট্রের তুলনায় দেশের বাইরে নেটফ্লিক্স-এর গ্রাহক সংখ্যা প্রথমবারের মতো বেশি হয়। নিজ দেশে গ্রাহক সংখ্যা ৫.১৯২ কোটি হলেও, দেশের বাইরের গ্রাহক সংখ্যা দাঁড়ায় ৫.২০৩ কোটি।

বছরের দ্বিতীয় প্রান্তিক সাধারণত প্রতিষ্ঠানটির জন্য ধীরগতির হয়। কিন্তু ‘থার্টিন রিজন’স হোয়াই’-এর মতো টিভি সিরিজ আর ‘হাউস অফ কার্ডস’-এর সর্বশেষ পর্বে দাপটে প্রতিষ্ঠানটি আয় প্রত্যাশা ছাপিয়েছে। ওয়াল স্ট্রিট-এ এই প্রান্তিকে বিশ্বব্যাপী ৩২ লাখ নতুন গ্রাহক যুক্ত হবে বলে পূর্বাভাস করা হয়েছিল।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ফ্যাক্টসেট-এর সূত্রমতে, যুক্তরাষ্ট্রের বাইরে নেটফ্লিক্স-এ মাসিক গ্রাহক যুক্ত হয়েছে ৪১.৪ লাখ, যেখানে বিশ্লেষদের পূর্বাভাসে গড়ে এই অংকটা ছিল ২৫.৯ লাখ। 

যুক্তরাষ্ট্রে নতুন গ্রাহক যুক্ত হওয়ার সংখ্যা ১০.৭ লাখ, এক্ষেত্রে বিশ্লেষকদের গড় পূর্বাভাস ছিল ৬.৩১ লাখ।

জুলাই থেকে সেপ্টেম্বরে ৩৬.৫ লাখ আন্তর্জাতিক গ্রাহক যোগ করার আশা প্রকাশ করেছে নেটফ্লিক্স। যদিও বিশ্লেষকদের হিসাবে প্রত্যাশার অংকটা ৩২ লাখ।

বিশ্বের শীর্ষ মুভি ও টিভি স্ট্রিমিং সেবার স্থান দখল করার লক্ষ্যে প্রতি বছর নতুন গ্রাহক যোগ করতে ছয়শ’ কোটি ডলার খরচ করে নেটফ্লিক্স।

দেশে ও দেশের বাইরে নেটফ্লিক্স অ্যামাজনের প্রাইম ভিডিও আর অ্যালফাবেট-এর ইউটিউব-এর মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতার মুখোমুখি হচ্ছে।