পাকিস্তানের ‘অনুরোধ’ নাকচ করল ফেইসবুক

গ্রাহকের অ্যাকাউন্ট ব্যক্তিগত ফোন নাম্বারের সঙ্গে যুক্ত করতে পাকিস্তান সরকারের অনুরোধ নাকচ করেছে ফেইসবুক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে এটি ‘অসম্ভব’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 10:20 AM
Updated : 16 July 2017, 10:20 AM

শনিবার দেশটির তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, “গ্রাহকের ফোন নাম্বারের সঙ্গে ফেইসবুক অ্যাকাউন্ট যুক্ত করার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান। যদিও ফেইসবুক ব্যবস্থাপকরা বিশ্বাস করেন ইমেইল অ্যাড্রেসের সঙ্গে অ্যাকাউন্ট সিংক করাটাই বেশি কার্যকর।”

ফেইসবুককে এমন অনুরোধের কারণ হিসেবে ওই কর্মকর্তা বলেন, এতে ভুয়া অ্যাকাউন্ট প্রতিরোধে সরকারের সুবিধা হতো। সাধারণত এসব অ্যাকাউন্ট থেকে অনলাইনে ঘৃণামূলক কনটেন্ট ছড়ানো হয়ে থাকে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

এর আগে বুধবার দেশটির জাতীয় সংসদের কার্যকরী কমিটির কাছে আইটি সচিব রিজওয়ান বশির বলেন, গ্রাহকের মোবাইল নাম্বারের সঙ্গে অ্যাকাউন্ট সংযুক্ত করতে ফেইসবুককে অনুরোধ করা হয়েছে।

নতুন অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ফেইসবুক-এর নীতিমালা অপরিবর্তিত থাকবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এছাড়া ধর্মনিন্দার কনটেন্ট ও ঘৃণামূলক পোস্ট বন্ধ করতেও পাকিস্তানের অনুরোধে ইতিবাচক সাড়া দেয়নি প্রতিষ্ঠানটি।

আগের সপ্তাহেই ঘৃণামূলক, উত্তেজক এবং ধর্মনিন্দার কনটেন্ট প্রচার বন্ধ করতে দেশটির অভ্যন্তরীণ মন্ত্রী চৌধুরী নিসার আলি খানের সঙ্গে সাক্ষাৎ করেছে ফেইসবুক-এর ভাইস প্রেসিডেন্ট জোল কাপলান।

পাকিস্তানে ৩.৩ কোটি গ্রাহক রয়েছে ফেইসবুকের। সম্প্রতি ফেইবুক গ্রাহকদের একটি পেইজে নবীর চেহারা আঁকা ছবি পোস্ট করতে বলা হয় যা মুসলিমদের জন্য অবমাননাকর। ফলে দেশটিতে প্রতিষ্ঠানের সেবা বন্ধ করে দেওয়া হয়।