১.১২ কোটি ডলার পরিশোধ করবে অ্যাশলে ম্যাডিসন

এক মামলার মীমাংসায় ১.১২ কোটি মার্কিন ডলার পরিশোধ করবে বলে শুক্রবার জানিয়েছে অনলাইন পরকীয়ার সাইট অ্যাশলে ম্যাডিসন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 10:17 AM
Updated : 16 July 2017, 10:17 AM

২০১৫ সালে এক ডেটা লঙ্ঘনের ঘটনায় সাইটটির প্রায় ৩.৭ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে যায়। তাদের পক্ষ থেকে আনা মামলায় মীমাংসা করতেই এই অর্থ পরিশোধ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এই প্রাথমিক ক্লাস-অ্যাকশন মীমাংসায় সম্মতি দিলেও, নিজেদের কোনো অন্যায়ের বিষয়ে অস্বীকৃতি প্রকাশ করেছে সাইটটির মূল প্রতিষ্ঠান রুবি। তবে, এই মীমাংসার জন্য এখনও একজন ফেডারেল বিচারকের অনুমোদন প্রয়োজন।

অ্যাশলে ম্যাডিসন নিজেদেরকে মানুষকে বিশেষত পুরুষদেরকে সঙ্গীদের সঙ্গে প্রতারণায় সহায়তা করার মাধ্যম হিসেবে উপস্থাপন করে। এই সাইটের স্লোগান হচ্ছে- “জীবন ছোট। একটি সম্পর্ক গড়ুন।”

এই লঙ্ঘনের ঘটনায় রুবি’র আয়ের এক চতুর্থাংশেরও বেশি ক্ষতি হয়েছে। সেই সঙ্গে এর ফলে কানাডার টরোন্টোভিত্তিক প্রতিষ্ঠানটি নিরাপত্তা ও ব্যবহারকারীদের প্রাইভেসি রক্ষায় লাখ লাখ ডলার খরচে উৎসাহিত হয়েছে।

২০১৬ সালের ডিসেম্বরে রুবি মার্কিন ফেডারেল ট্রেড কমিশন ও কয়েকটি অঙ্গরাজ্যে ডেটা নিরাপত্তার অভাব আর প্রতারণামূলক আচরণ নিয়ে মামলায় ১.৬৬ মিলিয়ন ডলার পরিশোধে রাজি হয়। তবে, ওই সময়ও নিজেদের দায় স্বীকার করেনি প্রতিষ্ঠানটি।

শুক্রবারের মীমাংসা অনুযায়ী, বৈধভাবে দাবি করেছেন এমন ব্যবহারকারীরা সাড়ে তিন হাজার ডলার পর্যন্ত পাবেন। এ ক্ষেত্রে এই লঙ্ঘনের কারণে তাদের ক্ষতির পরিমাণের উপর অর্থের অংক নির্ভর করবে।

আরও খবর-