আইওটি ও স্মার্টসিটি নিয়ে আলোচনাসভা

গ্রামীণফোন এবং ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ার্স (আইইইই)-এর বিভিন্ন স্থানীয় বা লোকাল চ্যাপ্টারের যৌথ আয়োজনে ৪ জুলাই জিপিহাউজে অনুষ্ঠিত হয়েছে ‘দি রোল অব আইওটি (ইন্টারনেট অব থিংস) ইন অ্যা স্মার্টসিটি কানেক্টেড কমিউনিটি’ শীর্ষক আলোচনাসভা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 02:28 PM
Updated : 10 July 2017, 02:28 PM

সভায় মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া টেক, ইউএসএ-এর অধ্যাপক ড. সাইফুর রহমান। এতে স্মার্টসিটি কানেক্টিভিটির বিভিন্ন ধাপ তুলে ধরার পাশাপাশি এই প্রযুক্তি ব্যবহার করে কীভাবে বিদ্যুৎ ও অন্যান্য সম্পদ সংরক্ষণ করা যায় সে বিষয়গুলো নিয়ে কথা বলেন তিনি।

প্রথম এশিয়ান নাগরিক হিসেবে আইইইই পাওয়ার অ্যান্ড এনার্জি সোসাইটি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ড. সাইফুর রহমান।

গ্রামীণফোনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন স্থানীয় উদ্যোক্তা এবং বাংলাদেশ বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (আইইউবি)-সহ অন্যান্য আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ সভায় অংশ নেন।

গ্রামীণফোনের এ ধরনের উদ্যোগকে বিশেষভাবে সাধুবাদ জানিয়েছেন বুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ডা. শেখ আনোয়ারুল ফাত্তাহ। এ ধরনের উদ্যোগ সংশ্লিষ্ট শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর সেতুবন্ধন তৈরি করবে বলে আশা প্রকাশ করেন তিনি।