রেকর্ড লাভে স্যামসাং

প্রান্তিক লাভে রেকর্ড গড়েছে স্যামসাং ইলেকট্রনিকস। বিশ্বব্যাপী মেমোরি চিপ-এর চাহিদা বাড়তে থাকার সুবাদেই এই রেকর্ড গড়লো দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্করয়টার্স
Published : 7 July 2017, 11:38 AM
Updated : 7 July 2017, 11:38 AM

জুনে শেষ হওয়া প্রান্তিকে প্রতিষ্ঠানটির সুদ ও কর পরিশোধের আগে লাভ ১৪ ট্রিলিওন ওন (১২০০ কোটি ডলার)। লাভের এই অংকটা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৭২ শতাংশ বেশি। প্রতিষ্ঠানটির আয় ১৮ শতাংশ বেড় ৬০ ট্রিলিওন ওন হয়েছে, এক্ষেত্রে নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস৮ সহ অন্যান্য স্মার্টফোন বিক্রিকেই কারণ হিসেবে দেখা হচ্ছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, এই ফলাফল গ্যালাক্সি নোট ৭ ফেরত নেওয়ার বিপর্যয় স্যামসাং কাটিয়ে উঠেছে বলেই আভাস দেয়। 

শুক্রবার স্যামসাং দক্ষিণ কোরিয়ায় ফেরত নেওয়া নোট ৭-এর উপাদানগুলো দিয়ে বানানো নতুন আরেকটি স্মার্টফোন ছেড়েছে। এই রিফার্বিশড সংস্করণের নাম দেওয়া হয়েছে গ্যালাক্সি নোট ৭ ফ্যান এডিশন।

আয়ের দিক থেকে চলতি বছর স্যামসাং বিশ্বের সবচেয়ে বড় চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল-কে ছাড়িয়ে যবে- এমন প্রত্যাশাও প্রকাশ করেছে কয়েকটি গবেষণা প্রতিষ্ঠান। স্মার্টফোন আর কম্পিউটারে ব্যবহৃত সেমিকন্ডাকটর ও মেমোরি চিপ-এর চাহিদা ও দাম বাড়তে থাকায় এর সুফল পাচ্ছে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। 

নোট ৭ বিপর্যয় স্যামসাংয়ের মর্যাদাহানি ঘটায়, আর এর ফলে চলতি বছর প্রথম প্রান্তিকে বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের জায়গাটি হারায় তারা। মার্কিন টেক জায়ান্ট অ্যাপল, চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে, শিয়াওমি আর অপ্পো’র মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো এ সময় বাজারে তাদের শেয়ার বাড়িয়েছে।