সর্ববৃহৎ ওলেড প্ল্যান্ট বানাবে স্যামসাং

দক্ষিণ কোরিয়ায় বিশ্বের সর্ববৃহৎ ওলেড প্ল্যান্ট তৈরির পরিকল্পনা করছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2017, 12:08 PM
Updated : 2 July 2017, 05:42 AM

পরবর্তী আইফোন ৮ এবং অন্যান্য ডিভাইসগুলোর জন্য নমনীয় ওএলইডি বা ওলেড পর্দার উৎপাদন বাড়াতেই এই কারখানা তৈরির পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

বর্তমান বিশ্বে ছোট এবং মাঝারি আকারের ওলেড পর্দার বাজারের ৯৮ শতাংশ রয়েছে স্যামসাংয়ের দখলে।

কোরিয়ান ওয়েবসাইট ইটিনিউজ-এ বলা হয়, দেশটির চেওনিন এবং অ্যাসান-এ দুইটি কারখানা তৈরি করা হবে। কারখানা তৈরির ব্যয় বলা হচ্ছে ১৭৫ কোটি মার্কিন ডলার। আর ওলেড উৎপাদনের যন্ত্রাংশের জন্য ব্যয় বলা হচ্ছে ১৪০০ কোটি মার্কিন ডলার।

দুইটি ওলেড কারখানার মোট ব্যয় বলা হচ্ছে ২১০০ কোটি মার্কিন ডলার।

ইটিনিউজ-এর প্রতিবেদনে বলা হয়, “বিশ্বের সবচেয়ে বড় ওলেড প্ল্যান্ট তৈরি করতে যাচ্ছে স্যামসাং ডিসপ্লে। এতে স্যামসাং  ডিসপ্লে-এর বর্তমান সবচেয়ে বড় প্ল্যান্ট ‘এএ৩’-এর চেয়ে ৩০ শতাংশ বেশি উৎপাদন ক্ষমতা থাকবে।”

‘এ৫’ নামের ষষ্ঠ প্রজন্মের নমনীয় ওলেড পর্দা প্রস্তুত করতে শুরু করেছে স্যামসাং ডিসপ্লে। বর্তমানে মাসে ১৮০০০০ প্যানেল তৈরির ক্ষমতা রয়েছে প্রতিষ্ঠানটির। নতুন কারখানায় বিনিয়োগের মাধ্যমে কারখানা দু’টিতে মাসে উৎপাদন ক্ষমতা হবে ২৭০০০০।

প্রতিবেদনে বলা হয় নতুন কারখানা দু’টির প্রতিটির উৎপাদন ক্ষমতা হবে মাসে ১৩৫০০০ প্যানেল।

নতুন আইফোন ৮-এ স্যামসাংয়ের ৫.৮ ইঞ্চি এজ-টু-এজ ওলেড পর্দা ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে। ব্যবহারিক দিক থেকে এটি বর্তমানের ৫.১ ইঞ্চি পর্দার জায়গা নেবে বলে উল্লেখ করা হয়েছে।