রাশিয়ায় নিবন্ধন করল টেলিগ্রাম

রাশিয়ায় নিবন্ধনের জন্য বুধবার সম্মতি প্রকাশ করেছেন মেসেজিং অ্যাপ টেলিগ্রাম-এর প্রতিষ্ঠাতা পাভেল ডুরোভ। নিবন্ধনের জন্য রুশ কর্তৃপক্ষের চাপের মুখে এমন সিদ্ধান্ত নিল প্রতিষ্ঠানটি, তবে ব্যবহারকারীদের কোনো গোপন তথ্য কারও সঙ্গে শেয়ার করা হবে না বলে জানিয়ে দিয়েছে তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 12:09 PM
Updated : 29 June 2017, 12:09 PM

সরকারি তালিকায় অন্তর্ভুক্ত হতে প্রয়োজনীয় তথ্য না দিলে এই মেসেজিং অ্যাপটি বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছিল রুশ যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজর। কিন্তু ৬০ লাখেরও বেশি রুশ ব্যবহারকারীর প্রাইভেসি হুমকির মুখে পড়তে পারে- এমন শংকায় এই শর্ত মানতে শুরুতে অসম্মতি প্রকাশ করেছিল টেলিগ্রাম, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বুধবার রাশিয়ার ফেডারেল সার্ভিস ফোর সুপারভিশন অফ কমিউনিকেশনস, ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড মাস মিডিয়া-এর পক্ষ থেকে বলা হয়, টেলিগ্রাম প্রয়োজনীয় সব তথ্য উপস্থাপন করেছে। সংস্থাটি বলে, “এর মাধ্যমে টেলিগ্রাম রাশিয়ান ফেডারেশন-এর আইনি কাঠামোর মধ্য দিয়ে কাজ শুরু করল।”

পরবর্তীতে সামাজিক মাধ্যমে ডুরোভ বলেন, রাশিয়ায় টেলিগ্রাম-কে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত করতে পেরে তিনি খুশি এবং প্রতিষ্ঠানটি সম্পর্কে মৌলিক তথ্য সরবরাহ করা হবে। অ্যাপটির ব্যবহারকারীদের প্রাইভেসি লঙ্ঘন করবে এমন কিছু করবেন না বলেও উল্লেখ করেন তিনি। ডুরোভ বলেন, “এমন কোনো আইন যা টেলিগ্রাম-এর গোপনীয়তা নীতিমালা বা মানুষের ব্যক্তিগত জীবন সুরক্ষার সঙ্গে অসঙ্গত… তা আমরা মেনে নেব না।”

বন্ধের হুমকি দেওয়ার রুশ কর্তৃপক্ষ অ্যাপটির উপর চাপ বাড়াতে থাকে। সোমবার তারা দাবি করে, সন্ত্রাসীরা রাশিয়ার মাটিতে আত্মঘাতী বোমা হামলার জন্য টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে। এক্ষেত্রে ডুরোভ-এর জবাব হচ্ছে, অ্যাপটি হাজার হাজার সন্ত্রাসী সম্পর্কিত চ্যানেল বন্ধ করে দিয়েছে। আর রাশিয়া এটি বন্ধ করে দিলে সন্ত্রাসীরা অন্য একটি সেবা ব্যবহার শুরু করবে।