ভারতে ভোটার নিবন্ধনে ফেইসবুক

নতুন ভোটার নিবন্ধন করতে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের সঙ্গে বিশেষ উদ্যোগ নিয়েছে দেশটির ইলেকশন কমিশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 12:01 PM
Updated : 29 June 2017, 12:01 PM

চলতি বছরের ১ জুলাই ভোটার নিবন্ধনের কথা মনে করিয়ে দিতে ফেইসবুকের সঙ্গে একীভূত হয়েছে ইলেকশন কমিশন, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোটার নিবন্ধনের জন্য ১ জুলাই ফেইসবুকে তাগাদা দেওয়া হবে। যে সকল গ্রাহক সামাজিক যোগাযোগের মাধ্যমে ভোট দেওয়ার যোগ্য তাদেরকেই ওই তাগাদা দেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

ভারতের ১৩টি ভাষায় এই তাগাদা দেওয়া হবে, ইংরেজি, হিন্দি, গুজরাতি, তামিল, তেলেগু, মালায়লাম, কানাড়া, পাঞ্জাবি, বাংলা, উর্দু, অহমিয়া, মারাঠি এবং ওরিয়া।

ভারতের গ্রাহকরা ফেইসবুকে ‘রেজিস্টার নাও’ বাটন চেপে জাতীয় ভোটার নিবন্ধন পোর্টালের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন বলে উল্লেখ করা হয়।

দেশটির প্রধান নির্বাচন কমিশনার নাসিম জাঈদি বলেন, “আমি এটা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, বাদ থাকা ভোটারদের অন্তর্ভূক্ত করতে ইলেকশন কমিশন বিশেষ ব্যবস্থা চালু করেছে যাতে প্রথমবারের ভোটারদেরকে কেন্দ্রবিন্দুতে রাখা হচ্ছে। ইলেকশন কমিশনের ‘কোনো ভোটার বাদ থাকবে না’ এমন নীতির পরিপূর্ণতার জন্য এটি একটি পদক্ষেপ।”

তিনি আরও বলেন, “আমি সকল যোগ্য নাগরিককে তাদের অধিকার বুঝতে এবং দায়িত্ব পালনের আহ্বান জানাচ্ছি।”

এবারই প্রথম ভারতজূড়ে নতুন ভোটারদের নিবন্ধন করতে ফেইসবুক ব্যবহার করা হচ্ছে। ২০১৬ এবং ২০১৭ সালে প্রাদেশিক নির্বাচনের সময় দেশটির প্রধান নির্বাচন কর্মকর্তা এ নিয়ে পদক্ষেপ নেন।