ক্যাঙ্গারুতে ‘বিভ্রান্ত’ ভলভো’র স্বচালিত গাড়ি

চলার পথে ক্যাঙ্গারু শনাক্ত করতে সমস্যায় পড়ছে ভলভো’র স্বচালিত প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 12:05 PM
Updated : 28 June 2017, 12:05 PM

রাস্তায় হরিণ ও বনগরুর মতো প্রাণি শনাক্ত করেতে সুইডিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ২০১৭ এস৯০ আর এক্সসি৯০ মডেলগুলোতে লার্জ অ্যানিমেল ডিটেকশন সিস্টেম ব্যবহার করে। কিন্তু ক্যাঙ্গারু যেভাবে চলাফেরা করে, এতে বিভ্রান্ত হয়ে পড়ে সিস্টেমটি- বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

প্রতিষ্ঠানটির অস্ট্রেলিয়ার কারিগরি ব্যবস্থাপক ডেভিড পিকেট বলেন, “আমরা দেখেছি ক্যাঙ্গারু যখন লাফ দিয়ে ভাসতে থাকে, মাঝপথে এটি দেখতে আসলে অনেক দূরে মনে হয়, কিন্তু এটি নিচে নামার পর অনেক কাছে দেখা যায়।” কিন্তু এই সমস্যার কারণে দেশটিতে প্রতিষ্ঠানটির স্বচালিত গাড়ি আনা বিলম্বিত হবে না বলেও জানান তিনি।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল রোডস অ্যান্ড মোটরিস্টস’ অ্যাসোসিয়েশন-এর ভাষ্যমতে, দেশটিতে প্রাণির সঙ্গে গাড়ির সংঘর্ষের ৮০ শতাংশ ক্ষেত্রেই ক্যাঙ্গারু জড়িত। প্রতি বছর  ক্যাঙ্গারুর সঙ্গে ১৬ হাজারেরও বেশি দুর্ঘটনায় লাখ লাখ ডলার বীমা দাবি করা হয় বলেও জানায় সংস্থাটি।

২০১৫ সালে সংঘর্ষের জন্য অস্ট্রেলিয়ায় রাষ্ট্রীয়ভাবে শনাক্ত করা হটস্পটগুলোতে রাস্তার পাশের ক্যাঙ্গারুগুলোর আচরণ নিয়ে ভিডিও ধারণ শুরু করেন ভলভো’র নিরাপত্তা প্রকৌশলীরা। এ থেকে প্রাপ্ত ডেটা রেডার ও ক্যামেরার একটি সিস্টেম বানাতে ব্যবহার করা হচ্ছে। এই সিস্টেম ক্যাঙ্গারু শনাক্ত করতে পারবে ও সংঘর্ষের আশঙ্কা থাকলে ব্রেক করবে।

২০২০ সালের মধ্যে ভলভো গাড়ির দুর্ঘটনায় কারও মৃত্যু বা আহত হওয়ার ঘটনা শুন্যে নিয়ে আসার লক্ষ্য নয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।