ভারতে সাইবার হামলায় বিপর্যস্ত বন্দরের কাজ

র‍্যানসমওয়্যার হামলার পর ভারতের সবচেয়ে  বড় কনটেইনার বন্দর জওহরলাল নেহরু পোর্ট বা জেএনপিটি’র তিনটি টার্মিনাল-এর একটির কার্যক্রম বিপর্যস্ত হয়েছে, বুধবার বন্দর কর্তৃপক্ষ এ খবর নিশ্চিত করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 11:09 AM
Updated : 28 June 2017, 11:09 AM

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, ক্ষতিগ্রস্থ টার্মিনালটি ড্যানিশ শিপিং জায়ান্ট এপি মলার-মায়েরস্ক পরিচালনা করে। মঙ্গলবার আলাদা এক বিবৃতিতে ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, সাইবার আক্রমণের ফলে প্রতিষ্ঠানটির বৈশ্বিক কম্পিউটার সিস্টেম ব্যহত হয়েছে।

চলতি বছরেই মে মাসে বিশ্বব্যাপী র‍্যানসমওয়্যার হামলায় তিন লাখেরও বেশি কম্পিউটার আক্রান্ত হয়। এবারের আক্রমণও ওই ঘটনার সঙ্গে মিলে যায়। এবারের আক্রমণে ইতোমধ্যে রাশিয়ার সবচেয়ে বড় তেল সরবরাহকারী প্রতিষ্ঠান, ইউক্রেনিয়ান বিভিন্ন ব্যাংক ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলো আক্রান্ত হয়েছে।

ভারতীয় ওই বন্দর কর্তৃপক্ষ বিকল্প উপায়ে কনটেইনারগুলো খালি করার চেষ্টা চালাচ্ছে। কিন্তু টার্মিনালটির কার্যক্রম পরিচালনার সক্ষমতা এক তৃতীয়াংশে নেমে এসেছে, রয়টার্স-কে এ কথা বলেন জেনপিটি’র চেয়ারম্যান অনিল দিগিকার। তিনি বলেন, “এটি বিশ্বব্যাপী সাইবার আক্রমণের ফল। আমরা আশা করি একদিনের মধ্যে আমাদের কার্যক্রম স্বাভাবিক হয়ে যাবে।

তিনি বলেন, কনটেইনার ভরা ও খালি করতে বিলম্ব হওয়ায় এগুলো বন্দরের বাইরে জমা করা রাখা হচ্ছে বলেও জানান তিনি।