ভারতে শীর্ষে হোয়াটসঅ্যাপ

ভারতে অ্যান্ড্রয়েড অ্যাপের তালিকায় জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ, বলা হয়েছে ম্যারি মিকার-এর বার্ষিক ইন্টারনেট প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2017, 08:59 AM
Updated : 27 June 2017, 08:59 AM

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির আরেক চ্যাটিং অ্যাপ মেসেঞ্জার। আর ফেইসবুকের মূল সেবা রয়েছে পঞ্চম অবস্থানে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর প্রতিবেদনে।

বর্তমানে মার্কিন প্রতিষ্ঠানগুলো সারাবিশ্বে নিজ প্রতিষ্ঠানের প্রচারণার জন্য ফেইসবুকের প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে। ভারতে প্রতিষ্ঠানগুলো ফেইসবুকের অন্যান্য সেবাগুলোর ওপরও নির্ভর করে। এর মধ্যে হোয়াটসঅ্যাপ শীর্ষে। এই প্ল্যাটফর্মে প্রচারণা চালাতে কোনো খরচও হয়না প্রতিষ্ঠানগুলোর।

ভারতে বর্তমানে হোয়াটসঅ্যাপ-এর গ্রাহক সংখ্যা ২০ কোটির ওপরে। এর ওপর ভর করে অল্প সময়ের মধ্যেই ভাইরাল হয়েছে স্বাস্থ্যবিষয়ক স্টার্টআপ প্রতিষ্ঠান ‘১এমজি’-এর মোবাইল অ্যাপ। ২০১৫ সালে চালু হওয়ার পর থেকে অ্যাপটি ডাউনলোড হয়েছে ৯০ লাখ বার। চিকিৎসকের নির্দেশিত ওষুধগুলোর সবচেয়ে কম দাম খুঁজে পেতে সহায়তা করে এই অ্যাপটি।

“আমাদের একজন ব্যবহারকারী পাবলিক সেবায় একটি দীর্ঘ হোয়াটসঅ্যাপ মেসেজ লিখেছেন আর মানুষ সেটি শেয়ার করা শুরু করেছে।” বলেন ১এমজি প্রধান প্রশান্ত ট্যান্ডন।

তিনি আরও বলেন, “আজকে আমরা যে অবস্থানে আছি সেখানে পৌঁছাতে আমরা কোনো প্রচারণা চালাইনি।”

২০১৪ সালে ১৯০০ কোটি মার্কিন ডলারের অনেকটা বাজী ধরেই বলা চলে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেইসবুক। সে সময় চ্যাটিং সেবাটির প্রায় কোনো আয়ও ছিল না। এখনও ব্যবসায়িক কাঠামো গঠনের প্রাথমিক পর্যায়ে রয়েছে হোয়াটসঅ্যাপ। তবে, প্যাসিফিক ক্রেস্ট সিকিউরিটিস-এর বিশ্লেষকরা ধারণা করছেন সামনের বছরগুলোতে প্রতিজন সক্রিয় ব্যবহারকারীর থেকে মাসে অন্তত দুই মার্কিন ডলার আয় করতে পারে প্রতিষ্ঠানটি।