সন্ত্রাসবাদ ঠেকাতে ফেইসবুকের নতুন কার্যক্রম

ঘৃণামূলক বিবৃতি আর উগ্রপন্থী কনটেন্ট সরাতে যুক্তরাজ্যে নতুন পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। শুক্রবার অনলাইন সিভিল কারেজ ইনিশিয়েটিভ নামের এই পদক্ষেপ ঘোষণা দেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 10:20 AM
Updated : 24 June 2017, 10:20 AM

এই পদক্ষেপে ঘৃণামূলক বিবৃতি ও সন্ত্রাসী প্রজ্ঞাপন শনাক্ত করে এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় সংগঠনগুলোকে সহায়তা করতে তহবিল যোগানো হবে ও প্রশিক্ষণ দেওয়া হবে, বলা হয়েছে মার্কিন সাইট ভার্জ-এর প্রতিবেদনে। এর আগে ফেইসবুক ফ্রান্স ও জার্মানিতে একই কার্যক্রম চালু করে।

নিজেদের প্লাটফর্মে সন্ত্রাসী প্রজ্ঞাপন ও অন্যান্য সহিংস কনটেন্ট-এর বিরুদ্ধে লড়াই নিয়ে নতুন কাঠামো জানানোর এক সপ্তাহ পর এই কার্যক্রমের ঘোষণা দিল ফেইসবুক। রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই কার্যক্রমে যেসব সংস্থা অংশ নেবে তারা একটি ‘সমর্থন ডেস্ক’ এর মাধ্যমে সরাসরি ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করতে পারবে। ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই সংস্থাগুলো উগ্রবাদ বিরোধী প্রচারণা চালাতে বিনামূল্যের বিজ্ঞাপন সহায়তাও পাবে।

ফেইসবুক প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেন, “ফেইসবুকে ঘৃণা আর সহিংসতার কোনো জায়গা নেই।” তিনি আরও বলেন, “আমরা সন্ত্রাসী প্রজ্ঞাপন খুঁজতে ও সরাতে এআই প্রযুক্তি ব্যবহার করি।”

এর আগে সন্ত্রাসবাদের প্রচারণামূলক কনটেন্ট সরাতে নিজেদের প্রচেষ্টা নিয়ে আগের চেয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করে ফেইসবুক। প্রজ্ঞাপন প্রচার ও লোক নিয়োগের জন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলো সামাজিক মাধ্যমটিকে ব্যবহার করছে- এমন অভিযোগে ইউরোপে রাজনৈতিক চাপের মুখে এই পদক্ষেপ নেয় সোশাল জায়ান্টটি।

দ্রুত এ ধরনের কনটেন্ট সরাতে ফেইসবুক ইমেজ ম্যাচিং ও ভাষা বুঝতে সক্ষম এমন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করছে, ফেইসবুকের বৈশ্বিক নীতিমালা ব্যবস্থাপনা পরিচালক মনিকা বিকার্ট ও  সন্ত্রাসবিরোধী নীতিমালা ব্যবস্থাপক ব্রায়ান ফিশম্যান এক ব্লগপোস্টে এ তথ্য প্রকাশ করেছেন।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফেইসবুকের প্রচেষ্টাগুলোকে স্বাগত জানালেও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আরও বেশি কাজ করা দরকার বলে মত দিয়েছেন। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, “এগুলোর মধ্যে কিছু কারিগরী সমাধান আছে যার মাধ্যমে সন্ত্রাসীদের কনটেন্টগুলো শনাক্ত করে সেগুলো বিস্তৃত হয়ে ছড়িয়ে পড়ার আগেই সরানো যাবে, সেই সঙ্গে প্রথমে আপলোড করাও ঠেকানো যাবে।”