মানব অঙ্গের ৩ডি প্রিন্ট করবে রোবট

‘বিশ্বের প্রথম ৩ডি মানব টিসু বানানোর প্রিন্টার’ বানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্টাকিভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান অ্যাডভান্সড সলিউশনস। এই প্রিন্টারটকে ছয় অক্ষের একটি রোবট পরিচালনা করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 01:43 PM
Updated : 23 June 2017, 01:43 PM

বায়োঅ্যাসেম্বলিবট নামের এই যন্ত্র স্বাস্থ্যসেবায় বিপ্লব আনার উদ্দেশ্যে বায়োমেডিকেল উপাদান বানানোতে জোর দিয়ে তৈরি ৩ডি প্রিন্টারগুলোর দ্বিতীয় প্রজন্ম। এক্ষেত্রে উদ্দেশ্য হচ্ছে ৩ডি প্রিন্টের মাধ্যমে মানুষের অঙ্গ তৈরি। শুক্রবার অ্যাডভান্সড সলিউশনস প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মাইকেল গলওয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এ কথা বলেন। 

এই যন্ত্রে একটি টাচ স্ক্রিন ও একটি লেজার সেন্সর ব্যবহার করা হয় যাতে তা রোবটের বাহুকে বলতে পারে এরপর কী হবে আর কী করা উচিৎ। এটি টিসু স্ট্রাকচার ইনফরমেশন মডেলিং নামের একটি সফটওয়্যার দিয়ে চালানো হবে।

“বায়োমেডিকেল বট-এর মতো আমরা যে টুলগুলো উদ্ভাবন করেছি, এগুলো আমাদের বিজ্ঞানী ও গ্রাহকদের জীববিজ্ঞানে আরও এগিয়ে নিয়ে যাবে, আর তা এমনভাবে হবে যা আগে কখনও সম্ভব হয়নি, তাই আমরা খুবই আনন্দিত।”

তিনি আরও বলেন, “আমরা যকৃতের কোষগুলো একটি কাঠামোগত আকারে প্রিন্ট করে সেগুলোকে ৩ডি কাঠামোতে আমাদের ভাস্কুলারিজেশন প্রযুক্তির সঙ্গে সমন্বয় করাতে পারি, এর ফলে এমন কিছু তৈরি হবে যা একটি কার্যকরী যকৃতকে নকল করবে।”

অ্যাডভান্সড সলিউশনস আর তার গ্রাহকরা ফুসফুস, হৃৎপিণ্ড, কিডনি, হাড় ও মানবদেহের চামড়ার নকল বানাতেও এই প্রযুক্তি ব্যবহার করছে।

“দেহের বাইরের ৩ডি কাঠামোগুলো বানাতে আমরা রোগীর থেকে নেওয়া কাঁচামাল ব্যবহার করছি। আমাদেরকে ভাস্কুলারাইজেশন নিয়েও ভাবতে হচ্ছে, যেমন টিসুগুলোতে রক্ত প্রবাহ করতে সক্ষম কিনা, ৩ডি প্রিন্টেড অঙ্গ নিয়ে আমরা যা দেখি তাতে এটি আসলেই দীর্ঘমেয়াদী উন্নতির একটি ধাপ ও গুরুত্বপূর্ণ একটি অংশ হবে।” 

এই প্রযুক্তির সমালোচনা নিয়ে তিনি বলেন, “এক্ষেত্রে নীতিগত বিষয়ে অনেক তর্ক ও আলোচনা হবে আর আমার আত্মবিশ্বাস আছে একবার আমরা ক্লিনিকাল ক্ষেত্রে চলে গেলে, এটি রোগীদের জন্য একটি নিরাপদ উপায় হবে।”