হোয়াটসঅ্যাপে বাড়ছে সংবাদ শেয়ার

সংবাদমাধ্যমের তালিকায় প্রবেশ করতে যাচ্ছে ফেইসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং সেবাদাতা অ্যাপ হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 03:08 PM
Updated : 22 June 2017, 03:08 PM

ডিজিটাল নিউজ রিপোর্ট ২০১৭-এর লেখকরা বলেছেন, “আমরা কিছু সময় ধরে হোয়াটসঅ্যাপ-এর উন্নতি পর্যবেক্ষণ করছি কিন্তু গত বছর বিভিন্ন দেশভেদে সংবাদের জন্য এর ব্যবহার উল্লেখযোগ্যহারে বেড়ে ১৫ শতাংশে উঠে যায়।” 

এই প্রতিবেদন প্রকাশের জন্য চালানো জরিপে মালয়েশিয়ার অংশগ্রহণকারীদের ৫১ শতাংশই বলে, তারা সংবাদ শেয়ার ও তা নিয়ে আলোচনার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে অংকটা মাত্র তিন শতাংশ, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

মালয়েশিয়া ছাড়াও, ব্রাজিলের ৪৬ শতাংশ ও স্পেনের ৩২ শতাংশ অংশগ্রহণকারী এমন মত দিয়েছেন। এ ক্ষেত্রে কিছু কিছু বাজারে সংবাদের জন্য অ্যাপটি র ব্যবহার ফেইসবুকের সঙ্গেও পাল্লা দিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

গবেষণায় দেখা যায়, সংবাদের জন্য ফেইসবুকের ব্যবহার জরিপ করা অধিকাংশ দেশে কমে গিয়েছে।

এক্ষেত্রে ২০১৬ সালে ফেইসবুক অ্যালগরিদমে বদল আনা একটা কারণ হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। এই অ্যালগরিদমের মাধ্যমে পেশাদার সংবাদ কনটেন্ট-এর চেয়ে বন্ধু ও পরিবারের লোকদের সঙ্গে যোগাযোগে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।

রয়টার্স ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ জার্নালিজম-এর পরিচালনা করা এই গবেষণায় ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা আর এশিয়ার ৩৪টি দেশে জরিপ চালানো হয়। এতে অংশ নেন ৭০ হাজারেরও বেশি মানুষ।  

মোট অংশগ্রহণকারীদের মধ্যে ২৩ শতাংশ বলেছেন, তারা একটি বা একাধিক মেসেজিং অ্যাপ ব্যবহার করে সংবাদ খোঁজেন, শেয়ার করেন ও তা নিয়ে আলোচনা করেন।

গবেষণায় দেখা যায়, দক্ষিণ ও পূর্ব ইউরোপে ভাইবার একটি ‘জনপ্রিয়’ পছন্দ। হংকংয়ে ১৪ শতাংশ আর মালয়েশিয়ায় ১৩ শতাংশের কাছে উইচ্যাট, তাইওয়ানে ৪৫ শতাংশ ও জাপানে ১৩ শতাংশের কাছে লাইন বেশি জনপ্রিয়।