বখশিশ ব্যবস্থা চালু করছে উবার

চালকদের বখশিশ দেওয়ার ব্যবস্থা চালু করতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। এর মাধ্যমে আগের নীতিমালা থেকে সরে এল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 10:29 AM
Updated : 21 June 2017, 10:29 AM

চালকদের সঙ্গে সম্পর্কের উন্নতি করতেই এই সিদ্ধান্ত নিয়েছে উবার, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

সাম্প্রতিক সময়ে অনেক দিক থেকেই চাপের মধ্যে রয়েছে উবার। বিভিন্ন দেশে উবার বন্ধে আন্দোলন চলছে। কিছু দেশে ইতোমধ্যেই সেবা বন্ধ করতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। আর ভাড়া নিয়ে প্রতিষ্ঠানের প্রতি ক্ষোভ রয়েছে চালকদের।

এর আগে চালকদের বখশিশ দিতে অসম্মতি জানিয়েছিল উবার। তাদের দাবি এটি যাত্রীর জন্য অস্বস্তির বিষয়। আর এতে চালক ও যাত্রীর মধ্যে ভাড়া আদান প্রদানের গতি কমে যায়। বখশিশ চালু না করায় সাম্প্রতিক সময়ে চালকদের সঙ্গে সম্পর্কের আরও অবনতি হয়েছে উবার-এর।

উবার চালকদের দাবি অন্যান্য ট্যাক্সি চালকদের তুলনায় তাদের পরিশ্রম বেশি কিন্তু আয় কম। “আমি মনে করি আমাকে একই পরিমাণ আয় করতে পরিবারের থেকে দূরে বেশি সময় কাজ করতে হয়,” বলেন উবার চালক লুইনি টাভারেস। তিনি পাঁচ বছর উবারের গাড়ি চালিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে নতুন ট্যাক্সি আইন পরিকল্পনা বাস্তবায়ন হলে চালকদের বখশিশ দেওয়ার ব্যবস্থা চালু করতেই হতো উবার-কে। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটিকে চাপ দিয়েছে  দেশটির সরকার।

নতুন এ নীতিমালা অনুসারে গ্রাহকরা যে উপায়ে ভাড়া পরিশোধ করে থাকেন ঠিক একইভাবে তাদের বখশিশ দেওয়ার সুবিধা দিতে হবে বলে জানানো হয়।

নীতিমালা অনুযায়ী এখন যাত্রীরা অ্যাপের মাধ্যমেই চালকদের বখশিশ দিতে পারবেন। মঙ্গলবার থেকে হিউস্টন, মিনিয়াপলিস এবং সিয়াটল-এ চালকরা বখশিশ সংগ্রহ করতে পারবেন। চলতি বছরের জুলাইয়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সকল উবার চালকই এই সুবিধা পাবেন বলে উল্লেখ করা হয়।

এ দিন আরও কিছু পরিবর্তন এনেছে উবার। এবার যাত্রীর জন্য চালক যতক্ষণ অপেক্ষা করবেন তার জন্যও মূল্য দেবে প্রতিষ্ঠানটি। এছাড়া যাত্রীর জন্য যাত্রা বাতিলের সময়ও কমিয়েছে তারা।

প্রতিষ্ঠানটির বর্তমান মূল্য বলা হচ্ছে ৬৮০০ কোটি মার্কিন ডলার।

অনেক আগে থেকেই চালকদের বখশিশ দিয়ে আসছে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট। সোমবার এই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় এ যাবত ২৫ কোটি মার্কিন ডলার বখশিশ পেয়েছেন লিফট চালকরা। এর মধ্যে পাঁচ কোটি এসেছে আগের দুই মাসে।