চালককে সজাগ রাখবে অ্যাপ

ঘুমে ঝিমাচ্ছেন এমন চালকদের শনাক্ত করে তাদের শনাক্ত করবে স্মার্টফোন অ্যাপ, নতুন এই অ্যাপ বানিয়েছেন হং কং ব্যাপ্টিস্ট ইউনিভার্সিটি’র গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 04:28 PM
Updated : 19 June 2017, 04:28 PM

গবেষকদের মতে, নতুন এই সিস্টেম সব চালকের জন্য উপযোগী হবে ও দুর্ঘটনা ঠেকাবে। সেইসঙ্গে দীর্ঘ সময় ধরে কাজ করেন এমন কর্মীরাও এটি ব্যবহার করতে পারবেন।

নতুন এই পদ্ধতিতে স্মার্টফোন থেকে সরাসরি ভিডিও নেওয়া হয়, তা থেকে চালকের চেহারা শনাক্ত করে তা বিশ্লেষণ করা হয়। চালকের চেহারায় চোখের পাতা ও মাথার অবস্থানের পরিবর্তন আসলে তা শনাক্ত করবে অ্যাপটি, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

কোনো স্মার্টফোনে আগে থেকে এই অ্যাপ ইনস্টল করে রাখার পর চালককে শুধু এটিকে স্টিয়ারিং হুইলের পাশে রাখতে হবে, খেয়াল রাখতে হবে যাতে স্মার্টফোনের সামনের ক্যামেরাটি চালকের স্বাভাবিক গাড়ি চালানো অবস্থানে তার দিকে মুখ করে থাকে।

ক্যামেরা যখন চোখের পাতা ফেলা, ঝিমঝিমবা বা ঘুমে হেলে পড়ার মতো দিক শনাক্ত করে থাকে, তখন সয়ংক্রিয়ভাবে একটি অ্যালার্ম বেজে উঠে। চালককে হাত দিয়ে বা কন্ঠের মাধ্যমে এই অ্যালার্ম বন্ধ করতে হয়, যার মাধ্যমে চালক সজাগ থাকছে তা নিশ্চিত করা হয়। 

এই অ্যাপের জন্য একটি স্মার্টফোনই যথেষ্ট, কোনো বাড়তি ডিভাইস বা সেন্সর দরকার নেই, এক বিবৃতিতে বলেছেন বিশ্ববিদ্যালয়টির অধ্যাপক চিউং ইয়ু-মিং।