শেয়ারবাজারে আসতে পারে রোভিও

ভবিষ্যতে শেয়ারবাজারে আসতে পারে অ্যাংরি বার্ডস গেইমের নির্মাতা প্রতিষ্ঠান রোভিও। চীনের টেনসেন্ট হোল্ডিংস প্রতিষ্ঠানটিকে কিনে নিতে পারে- এমন সংবাদ প্রতিবেদন নাকচ করে দিয়ে এ তথ্য প্রকাশ করে ফিনিশ মোবাইল গেইম ও অ্যানিমেশন স্টুডিওটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2017, 02:17 PM
Updated : 16 June 2017, 02:17 PM

সম্প্রতি নাম প্রকাশ না করা সূত্রে প্রযুক্তি সাইট ইনফরমেশন-এর প্রতিবেদনে বলা হয়, টেনসেন্ট রোভিও-কে কেনার জন্য তিনশ’ কোটি ডলারের একটি প্রস্তাব দিতে পারে। সেই সঙ্গে রোভিও শেয়ারবাজারে আসার কথাও বিবেচনা করতে পারে বলে উল্লেখ করা হয়।

রয়টার্স-এর খবরে বলা হয়, শুক্রবার ইনফরমেশন-এর ওই প্রতিবেদন নিয়ে জিজ্ঞাসা করা হলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো এক ইমেইলে বলা হয়, “আমরা আর আমাদের শেয়ারধারীরা নিয়মিত রোভিও’র আরও উন্নয়ন নিয়ে বিভিন্ন বিকল্প উপায় যাচাই করছি।”

“রোভিও’র অব্যাহত প্রবৃদ্ধির সমর্থন দিতে ও এর কৌশলগত লক্ষ্যগুলো পূরণে ভবিষ্যতে শেয়ারবাজারে যাত্রা শুরু করা হতে পারে। তবে, রোভিও আর এর মালিকরা এখনও আইপিও ছাড়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।”

এ নিয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে টেনসেন্ট-কে পাওয়া যায়নি বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কয়েক বছর ধরে আয় কমতে থাকা, কর্মী ছাঁটাই আর বিনিয়োগ উত্তোলনের মধ্য দিয়ে ফেলেও, ২০১৬ সালে রোভিও ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে। অ্যাংরি বার্ডস সিনেমা প্রকাশ প্রতিষ্ঠানটিকে লাভে ফিরিয়ে আনতে সহায়তা করেছে। 

রোভিও’র সহ-প্রতিষ্ঠাতা নিকলাস হেড-এর চাচা কাজ হেড বর্তমানে এই প্রতিষ্ঠানের ৭০ শতাংশ শেয়ারের মালিক।

২০১৬ সালে টেনসেন্ট ফিনল্যান্ডের আরেক বড় গেইম নির্মাতা প্রতিষ্ঠান সুপারসেল-কে ৮৬০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয়।