পিক্সেল বিক্রি ১০ লাখ ‘ছাড়িয়েছে’

গুগলের ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ডিভাইস বিক্রির সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এই ডিভাইসের জন্য এক্সক্লুসিভ এক অ্যাপ্লিকেশন ডাউনলোডের সংখ্যার উপর ভিত্তি করে এই সংখ্যা নির্ধারণ করা হয়েছে, খবর আইএএনএস-এর। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2017, 11:44 AM
Updated : 15 June 2017, 11:44 AM

প্রতিদ্বন্দ্বী মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইফোন-এর জবাবে পিক্সেল স্মার্টফোন এনেছিল স্বদেশীয় ওয়েব জায়ান্টটি। আনার আট মাসের মধ্যে এই বিক্রির সংখ্যা প্রতিষ্ঠানটির জন্য একটি ‘মাইলফলক’ বলেই উল্লেখ করা হয়েছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে। 

অন্যদিকে তুলনা করলে দেখা যায়, ২০১৬ সালের শেষ প্রান্তিকে অ্যাপলের আইফোন ৭ সহ মোট আইফোন বিক্রির সংখ্যা সাত কোটিরও বেশি। এদিকে, দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাংয়ের আসন্ন গ্যালাক্সি এস৮ বাজারে ছাড়ার প্রথম মাসেই ৫০ লাখ ইউনিট বিক্রি হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

প্রযুক্তি খাতের তথ্য প্রকাশক প্রতিষ্ঠান আর্সটেকনিকা বলছে, গুগল তাদের বিক্রির তথ্য প্রকাশ করে না, কিন্তু ডিভাইস-এক্সক্লুসিভ ‘পিক্সেল লঞ্চার’ অ্যাপ ডাউনলোডের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। প্রতিবেদনে বলা হয়, এই ডেটায় নতুন পিক্সেল ফোনগুলোতে আগে থেকে ইনস্টল করে দেওয়া অ্যাপগুলো গণনা করা হয় আর থার্ড-পার্টি ডিভাইসে ইনস্টল করার সংখ্যা বাদ দেওয়া হয়। এর মাধ্যমে পিক্সেল ফোন বিক্রির সঠিক তথ্য পাওয়া যায়। 

২০১৬ সালের অক্টোবরে নিজেদের প্রথম স্মার্টফোন পিক্সেল আনে গুগল। পিক্সেল ফোনটি বাজারে আসে কালো, নীল এবং রুপালি- এই তিনটি রঙে। দুটি সংস্করণে আনা হয়ে এই স্মার্টফোন, যার মধ্যে পিক্সেল-এ ৫ ইঞ্চি আর পিক্সেল এক্সএল-এ ৫.৫ ইঞ্চির ডিসপ্লে রাখা হয়। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২১ চিপসেট, ৪জিবি র‍্যাম ও অ্যান্ড্রয়েড নুগাট ৭.০ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

চলতি বছরের শরতে পিক্সেল ২ উন্মোচনের কথা রয়েছে।