নতুন এক্সবক্স আনল মাইক্রোসফট

গেইমিং কনসোল এক্সবক্স ওয়ান-এর নতুন সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 11:55 AM
Updated : 12 June 2017, 11:55 AM

নতুন কনসোলটির নাম দেওয়া হয়েছে এক্সবক্স ওয়ান এক্স। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবী আগের এক্সবক্স ওয়ান-এর চেয়ে এটি আরও বেশি শক্তিশালী, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস-এ অনুষ্ঠিত ই৩ গেইমিং মেলায় নতুন কনসোলটি উন্মোচন করে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট। মাইক্রোসফটের দাবী ৪কে আল্ট্রা এচডি রেজুলিউশানে গেইম খেলা যাবে এই কনসোলটিতে।

কনসোলটি উন্মোচনকালে এক্সবক্স প্রধান ফিল স্পেনসার বলেন, “এই সিস্টেম যেটি সেকেন্ডে ৬০টি করে ফ্রেমে গেইম চালাতে পারে সেটিকে এ যাবতকালের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন কনসোল বলা যায়।”

তিনি আরও বলেন, এটি সবচেয়ে ছোট আকারের এক্সবক্স।

আগের বছর নভেম্বরেই ৪কে সমর্থন করে এমন কনসোল উন্মোচন করেছে সনি। যদিও সনি-এর পিএস৪ প্রো-এর মেমোরি এবং প্রসেসরের গতিসহ অন্যান্য স্পেসিফিকেশনে এক্সবক্স ওয়ান এক্স-এর চেয়ে কম।

এক্সবক্স ওয়ান এক্স-এর র‍্যাম যেখানে ১২ জিবি সেখানে পিএস৪ প্রো-এর র‍্যাম ৮ জিবি। আর ৬ টেরাফ্লপস পর্যন্ত গ্রাফিক্স প্রসেস করতে পারে এক্সবক্স ওয়ান এক্স। অনদিকে পিএস৪ প্রো-এর গ্রাফিক্স প্রসেসিং ক্ষমতা ৪.১২ টেরাফ্লপস।

মাইক্রোসফটের নতুন কনসোলটিতে পুরানো কনসোলের গেইমগুলোও খেলা যাবে বলে জানানো হয়েছে।

নতুন কনসোল বিষয়ে বিশ্লেষণা প্রতিষ্ঠান আইএইচএস টেকনোলজি-এর গেইমিং বিশ্লেষক পিয়ার্স হার্ডিং-রোলস বলেন, “এক্সবক্স ওয়ান এক্স একটি নির্দিষ্ট গ্রাহক দলকে লক্ষ্য করে বানানো হয়েছে, কনসোল গেইমার যারা সবচেয়ে ভালো ডিভাইস চান তাদের জন্য।”

চলতি বছরের ৭ নভেম্বর বাজারে আসবে এক্সবক্স ওয়ান এক্স। ডিভাইসটির মূল্য বলা হচ্ছে ৪৯৯ মার্কিন ডলার।