স্বচালিত কার্গো জাহাজ বানাচ্ছে জাপান

স্বচালিত কার্গো জাহাজ তৈরির লক্ষ্যে জাপানের জাহাজ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে দেশটির শিপিং কোম্পানিগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2017, 10:06 AM
Updated : 10 June 2017, 10:06 AM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ২০২৫ সালের মধ্যে জাহাজগুলো চালুর পরিকল্পনা রয়েছে। এই জাহাজগুলোকে বলা হচ্ছে ‘স্মার্ট শিপ’।

জাহাজগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে সবচেয়ে নিরাপদ, সবচেয়ে কম দূরত্বের এবং সবচেয়ে জ্বালানী সাশ্রয়ী রুট বাছাই করতে পারবে। এছাড়া জাহাজের কোনো ত্রুটি এবং অন্যান্য সমস্যা শণাক্ত করতে পারবে এটি। ফলে সাগরে দূর্ঘটনার হার কমবে বলেও উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রায় ২৫০টি স্বচালিত জাহাজ তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানগুলোর। এই প্রযুক্তি তৈরিতে কয়েকশ’ কোটি ইয়েন খরচ হবে বলে ধারণা করা হচ্ছে।

জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান মিতসুই ওএসকে লাইনস এবং নিপ্পন ইউসেন এই প্রকল্পে কাজ করছে বলে জানানো হয়েছে। খরচ এবং অভিজ্ঞতার জন্য জাপান মেরিন ইউনাইটেড-এর সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠান দু’টি।

আপাতত জাহাজের কিছু কিছু কাজ পরিচালনার জন্য কম সংখ্যক নাবিক রাখা হবে। তবে, ভবিষ্যতে পুরোপুরি স্বচালিত কার্গো জাহাজ তৈরিরই পরিকল্পনা রয়েছে জাপানের।

২০১৬ সালেই মানুষবিহীন কার্গো জাহাজ তৈরির ঘোষণা দিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েস। রিমোট নিয়ন্ত্রিত এই কার্গোগুলো ২০২০ সালের মধ্যে চালু করা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়।

রোলস রয়েস-এর মেরিন উদ্ভাবন বিভাগের ভাইস প্রেসিডেন্ট অস্কার লেভান্ডার বলেন, “এটা হচ্ছে। যদি এখন না হয় তাহলে কখন হবে? এই দশকের শেষ দিকে আমরা বাণিজ্যিকভাবে রিমোট নিয়ন্ত্রিত জাহাজ দেখতে পাবো।”

এই জাহাজের পথ নির্দেশনা এবং মূল অপারেশনগুলো স্বয়ংক্রিয় হলেও জটিল সিদ্ধান্তগুলো নিতে একজন ক্যাপ্টেন সার্বক্ষণিক এটি পর্যবেক্ষণ করতে থাকবেন।