আইফোন ৫-এ আপডেট বন্ধ করছে অ্যাপল

আইফোন ৫ এবং ৫সি-তে সফটওয়্যার আপডেট বন্ধ করছে নির্মাতা প্রতিষ্ঠান মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 11:15 AM
Updated : 7 June 2017, 11:15 AM

সোমবার শুরু হওয়া ডেভেলপারপদের নিয়ে অ্যাপলের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)-এর এবারের আসরে আইওএস অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আইওএস ১১ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শরতে গ্রাহকের জন্য উন্মোচন করা হবে এটি। কিন্তু আইফোন ৫, ৫সি আইপ্যাড ৪-এর মতো পুরানো ডিভাইসগুলোতে এই আপাডেট দেওয়া হবে না, বলা হয়েছে বিবিসি-এর প্রতিবেদনে।

এর মাধ্যমে পুরানো ডিভাইসগুলোতে কোনো সফটওয়্যার এবং সিকিউরিটি আপডেট পাবেননা গ্রাহকরা। সম্প্রতি যেসব ডিভাইস এবং অ্যাপ ৩২ বিট প্রসেসর ব্যবহার করে থাকে সেগুলোতে আপডেট বন্ধ করার ঘোষণা দেয় অ্যাপল। এরই ফলে আপডেট বন্ধ হচ্ছে আইফোন ৫ এবং ৫সি-তে।

২০১৩ সাল থেকেই ৩২ বিটের বদলে ৬৪ বিট প্রসেসরের ডিভাইস তৈরি করে আসছে অ্যাপল। ওই বছরই আইফোন ৫এস এবং আইপ্যাড এয়ার-এ প্রথম ৬৪ বিট প্রসেসর উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

শুধু অপারেটিং সিস্টেম নয় এর পাশাপাশি অ্যাপ স্টোরে বন্ধ হচ্ছে ৩২ বিট অ্যাপ। যেসব অ্যাপের শুধু ৩২ বিট সংস্করণ রয়েছে সেগুলো আর অ্যাপ স্টোর সার্চে দেখানো হবে না বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু গ্রাহক যে ৩২ বিট অ্যাপগুলো আগেই ডাউনলোড করেছেন সেগুলো ‘ক্রয়কৃত’ ট্যাবে দেখানো হবে।

৩২ বিটের চেয়ে একসঙ্গে অনেক বেশি ডেটা প্রসেস করতে পারে ৬৪ বিট প্রসেসর, প্রায় চারশ’ কোটি গুণ বেশি। ফলে এটির ব্যবহার দ্রুত হয়।

ইউসুইচ ডটকম-এর টেলিকম বিশেষজ্ঞ বিবিসি-কে বলেন, “৬৪ বিট হার্ডওয়্যারে মাইগ্রেশনের ব্যাপারে অ্যাপল কয়েক বছর ধরেই সতর্ক বার্তা দিয়ে যাচ্ছে । কিন্তু এই খবর নিঃসন্দেহে অনেক গ্রাহকের জন্য অন্ধকারের মতো।”

তিনি আরও বলেন, “আগের চার বছর বা এই সময়ের বেশির ভাগ অ্যাপই কাজ করবে, যদি না সেগুলো ২০১৫ সাল থেকে আর আপডেট করা না হয়।”

আগের বছর অক্টোবরে আইওএস ১০.১ উন্মোচন করে অ্যাপল। এই আপডেটে গ্রাহক ৩২ বিট অ্যাপ চালাতে চাইলে তাদেরকে সতর্ক বার্তা দেওয়া হয়, ‘এটি আপনার আইফোনকে ধীর গতির করবে।’ পরবর্তীতে আইওএস ১০.৩-তে একটি টুল যোগ করা হয় যেটি শণাক্ত করতে পারে কোন অ্যাপগুলো ৬৪ বিট মোডে চলবে না।

অ্যাপলের নীতিমালা অনুযায়ী ২০১৫ সালের জুন থেকে অ্যাপ স্টোরের সব অ্যাপে অবশ্যই ৬৪ বিট সমর্থন থাকতে হবে। তাই যে অ্যাপগুলোতে ৬৪ বিট সমর্থন রয়েছে সেগুলোতে কোনো প্রভাব পড়বে না।

৬৪ বিট সমর্থন যোগ করার কথা বলা হলেও ফিশার প্রাইস এবং উইওয়ার্ল্ড-এর মতো  অনেক জনপ্রিয় গেইম এবং শিক্ষাগত অ্যাপই এখনও আপডেট করা হয়নি।

আইওএস-এর পাশাপাশি ম্যাক অপারেটিং সিস্টেমেও ৩২ বিট অ্যাপ সমর্থন বন্ধ করছে অ্যাপল। ডাব্লিউডাব্লিউডিসি-২০১৭ তে নতুন ম্যাক ওএস হাই সিয়েরা উন্মোচনকালে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় এটি তাদের ৩২ বিট সমর্থিত সর্বশেষ ম্যাক ওএস।

২০১৮ সালের জুন থেকে ম্যাক অ্যাপ স্টোরে দেওয়া অ্যাপগুলো অবশ্যই ৬৪ বিট হতে হবে। আর ইতোমধ্যেই স্টোরে রয়েছে এমন অ্যাপগুলোতে ২০১৯ সালের জুন মাসের মধ্যে ৬৪ বিট সমর্থন যোগ করতে হবে বলে উল্লেখ করা হয়।