নতুন আইম্যাক প্রো আনল অ্যাপল

নতুন আইম্যাক প্রো উন্মোচন করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবী করা হয় এটি তাদের তৈরি সবচেয়ে শক্তিশালী আইম্যাক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 04:45 PM
Updated : 6 June 2017, 04:45 PM

সোমবার শুরু হওয়া ডেভেলপারপদের নিয়ে অ্যাপলের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)-এর এবারের আসরে নতুন এ আইম্যাক প্রো উন্মোচন করে অ্যাপল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ম্যাক হলেও এটি একটি ওয়ার্কস্টেশন কম্পিউটারের মতো দ্রুত গতির, বলা হয়েছে ইন্ডিপেন্ডেন্ট-এর প্রতিবেদনে।

বাহ্যিক দিক থেকে দেখলে আগের আইম্যাক-এর মতোই রাখা হয়েছে নতুন আইম্যাক প্রো। কিন্তু এবার নতুন ডার্ক গ্রে রঙে উন্মোচন করা হয়েছে এটি। এর আগে ম্যাকবুক প্রো এবং অ্যাপলের অন্যান্য নতুন ডিভাইসগুলোতে এই রং দেখা গেছে।

নতুন ম্যাকবুক প্রো-তে রাখা হয়েছে ২৭ ইঞ্চি রেটিনা ৫কে পর্দা আর এএমডি রেডন ভেগা জিপিইউ। নতুন আইম্যাক প্রো-এর সবচেয়ে শক্তিশালী হার্ডওয়্যার বলা হচ্ছে এর প্রসেসরকে। ৮, ১০ বা ১৮ কোর পর্যন্ত জিয়ন প্রেসেসর পাওয়া যাবে এতে। এছাড়া ‘দানবিক’ কার্যক্ষমতার জন্য ২২ টেরাফ্লপস পর্যন্ত গ্রাফিক্স প্রসেসিং করা যাবে ডিভাইসটিতে।

চার টেরাবাইট পর্যন্ত এসএসডি এবং ১২৮ গিগাবাইট পর্যন্ত ইসিসি মেমোরি রয়েছে এতে। ৩টি থান্ডারবোল্ট পোর্টের মাধ্যমে ডিভাইসটির সঙ্গে দুইটি পর্যন্ত উচ্চক্ষমতার রেইড অ্যারে এবং দুইটি ৫কে ডিসপ্লে যুক্ত করা যাবে।

অ্যাপলের হার্ডওয়্যার প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট জন টার্নাস বলেন, “ডেভেলপার এবং গ্রাহকদেরকে নতুন আইম্যাক প্রো-এর ধারণা দিতে পেরে আমরা রোমাঞ্চিত।”

“এটি হবে আমাদের সবচেয়ে দ্রুত গতির এবং সবচেয়ে ক্ষমতাসম্পন্ন ম্যাক, যা প্রথমবারের মতো ওয়ার্কস্টেশন শ্রেণির কম্পিউটিং অভিজ্ঞতাকে আইম্যাক-এর মধ্যে নিয়ে এসেছে,” যোগ করেন তিনি।

নতুন আইম্যাক প্রো-এর দাম বলা হচ্ছে ৪৯৯৯ ব্রিটিশ পাউন্ড। চলতি বছরের ডিসেম্বরে এটি বাজারে আসার কথা রয়েছে।

সফটওয়্যার আপডেট এবং আইম্যাক প্রো-এর পাশাপাশি এই অনুষ্ঠানে নতুন ১০.৫ ইঞ্চি আইপ্যাড প্রো এবং হোমস্পিকার উন্মোচন করেছে অ্যাপল। এছাড়া ম্যাকবুক লাইনআপ-এর হার্ডওয়্যারও উন্নত করা হয়েছে। আর দামও কিছুটা কমানো হয়েছে বলে উল্লেখ করা হয়।