সঙ্গে সঙ্গেই চার্জ হবে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি

বৈদ্যুতিক ও হাইব্রিড যানের ব্যাটারি ‘তাৎক্ষণিকভাবে রিচার্জ’ করার নিরাপদ, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী মূল্যের উপায় তৈরি করেছেন মার্কিন গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2017, 01:11 PM
Updated : 5 June 2017, 01:11 PM

সম্প্রতি নেদারল্যান্ডসে রটারডার্ম-এ অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সোসাইটি ফোর পোরাস মিডিয়া নবম আন্তর্জাতিক সম্মেলনে এই প্রক্রিয়া উপস্থাপন করা হয়েছে, খবর- আইএএনএস-এর।

নির্মাতা প্রতিষ্ঠান আই এফব্যাটারি-এর সহ-প্রতিষ্ঠাতা পারডিউ ইউনিভার্সিটি’র জন কাশম্যান বলেন, “এই খাতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে ব্যাটারির চার্জে আয়ু বাড়ানো আর আসলে গাড়ি চার্জ করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো। আর চালকদের জন্য সবচেয়ে বড় ঝামেলা হচ্ছে পুরো সময় ধরে তাদের গাড়ি চার্জ রাখা।”

প্রচলিত বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে গাড়িগুলো থামিয়ে ব্যাটারি রিচার্জ করতে সময়ের দরকার হয়, সেই সঙ্গে রিচার্জিং স্টেশন বসাতে নতুন অবকাঠামো প্রয়োজন হয়। নতুন এই উদ্ভাবন বৈদ্যতিক গাড়িগুলোর এ সমস্যাগুলো কমিয়ে দেবে।

এল এফব্যাটারি এর আরেক সহ-প্রতিষ্ঠাতা এরিক নাউম্যান বলেন, “এল এফব্যাটারি একটি শক্তি সংরক্ষণ ব্যবস্থা তৈরি করছে যা চালকদের গ্যাস ট্যাংক যেভাবে পুনরায় জ্বালানিপূর্ণ করা হয় সেভাবে তরল ইলেকট্রোলাইটস দিয়ে তাদের বৈদ্যুতিক বা হাইব্রিড যান জ্বালানিপূর্ণ করার সুযোগ দেবে।” 

খরচ হওয়া ব্যাটারির তরল বা ইলেকট্রোটাইল সংগ্রহ করা যাবে ও তা সৌর প্রতিষ্ঠান, বায়ুকল স্থাপন বা জলবিদ্যুৎ প্লান্টে ব্যবহার করা যাবে।