উডুক্কু গাড়িতে অলিম্পিক মশাল

‘স্কাইড্রাইভ’ নামে একটি উডুক্কু গাড়ি প্রদর্শন করেছে ‘কার্টিভেটর’ নামের একটি জাপানি স্টার্টআপ প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 09:15 AM
Updated : 4 June 2017, 09:27 AM

এই গাড়িটি দিয়ে টোকিও ২০২০ সামার গেইমস-এর অলিম্পিক মশাল প্রজ্জলন করা যাবে বলে আশা করছেন নির্মাতা দলটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

৩০জন প্রকৌশলী নিয়ে গঠিত স্টার্টআপ কার্টিভেটর। এর মধ্যে দেশটির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা’র কয়েকজন তরুণ কর্মীও রয়েছেন। ২০১৪ সালে স্কাইড্রাইভ তৈরির কাজ শুরু করে দলটি।

কার্টিভেটর প্রধান সুবাসা নাকামুরা বলেন, যদিও গাড়িটি এখনও উন্নয়নের প্রাথমিক পর্যায়ে রয়েছে তবুও দলটি ধারণা করছে ২০১৮ সালের মধ্যে এটি প্রথমবার উড়তে পারবে।

গাড়িটি প্রদর্শনের সময় এটিকে ভূমি থেকে ওপরে উঠে কয়েক সেকেন্ড ভেসে থাকতে দেখা গেছে। নাকাসুমা বলেন নকশায় আরও স্থায়িত্ব দরকার যাতে প্রটোটাইপটি দীর্ঘ সময় ধরে উড়তে পারে এবং এতটা উঁচুতে উঠতে পারে যাতে অলিম্পিক মশাল পর্যন্ত পৌঁছাতে পারে।

বিশ্বের সবচেয়ে ছোট উডুক্কু গাড়ি বানানোর লক্ষ্যে কাজ করছেন কার্টিভেটর প্রকৌশলীরা। ছোট শহরাঞ্চলে ব্যবহার করা যাবে এটি। ২০২০ সালের মধ্যেই গাড়িটির বাণিজ্যিকীকরণ করা হবে বলে আশা করা হচ্ছে।

আগের মাসেই এই প্রকল্পে পরবর্তী তিন বছরের জন্য ৩৮৫০০০ মার্কিন ডলার বিনিয়োগ করতে রাজী হয়েছে টয়োটা মোটর এবং এর দলবদ্ধ অন্যান্য প্রতিষ্ঠানগুলো। নাকাসুমা বলেন নকশা উন্নত করতে দলটি কঠোর পরিশ্রম করছে, আশা করা হচ্ছে তারা প্রতিষ্ঠানটি থেকে আরও বিনিয়োগ পাবেন।

বর্তমানে উডুক্কু গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। ইতোমধ্যেই অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার জানিয়েছে, ২০২০ সালের মধ্যে তারা ডালাস-ফোর্ট ওর্দ, টেক্সাস এবং দুবাইতে উডুক্কু ট্যাক্সি সেবা চালু করবে। এছাড়াও উডুক্কু গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করছে প্লেন নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস।