এল ই-কমার্স রিয়েলএস্টেট এজেন্সি বিপ্রপার্টি

দেশে চালু হয়েছে যুক্তরাজ্যভিত্তিক ই-কমার্স রিয়েলএস্টেট সাইট বিপ্রপার্টি ডটকম। গ্রাহক এখন বিপ্রপার্টি ডটকমে গিয়ে বা বিপ্রপার্টি ডটকমের কল সেন্টার নাম্বারে ফোন করে বা বিপ্রপার্টি ডটকম-এর কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে বাসা এবং কমার্শিয়াল স্পেস ভাড়া নিতে বা কিনতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 01:26 PM
Updated : 5 June 2017, 09:04 AM

দেশে এ ধরনের সেবায় এমন উদ্যোগ এটিই প্রথম বলে দাবী প্রতিষ্ঠানটির।

বাংলাদেশে বিপ্রপার্টি ডটকম-এর কার্যক্রম সম্প্রসারণ নিয়ে কাজ করতে সম্প্রতি বাংলাদেশ সফর করেন প্রতিষ্ঠানটির বৈশ্বিক প্রধান অর্থ কর্মকর্তা মার্ক নসওয়ার্দি। এ সময় বাংলাদেশে বিপ্রপার্টিডটকমের বর্তমান কার্যক্রম, ভবিষ্যৎ পরিকল্পনা, এ দেশে ই-কমার্স রিয়েলএস্টেট সাইটের ভবিষ্যৎ ইত্যাদি নানা বিষয় নিয়ে মার্ক নসওয়ার্দির সাথে কথা হয় বিডিনিউজ ২৪ এর।

মার্ক নসওয়ার্দি বলেন, “আমরা বিশ্বাস করি বাংলাদেশে এই খাতে অন্য কোনো ব্যবসায় প্রতিষ্ঠান নেই যারা আমাদের মতো কিছু করছে।” যুক্তরাজ্যভিত্তিক ইমার্জিং মার্কেটস প্রপার্টি গ্রুপ বাংলাদেশে বিপ্রপার্টির অন্যতম অংশীদার।

বাংলাদেশের কথা বলতে গেলে এই দেশে ইন্টারনেট সুবিধা এখনও অতোটা ভালো নয়। এমন একটি দেশে যথাযথভাবে ক্রেতাদের আকৃষ্ট করা আর যথাযথভাবে ব্যবসায় পরিচালনা করা আপনার জন্য হয়তো কিছুটা চ্যালেঞ্জিং-ই হবে- এমন প্রশ্নের জবাবে সম্মতি জানান তিনি।

এ দেশে তাদের চ্যালেঞ্জগুলো কী ধরনের হতে পারে জানতে চাইলে নসওর্দি বলেন, “একটি বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষা, বাজারবিষয়ক শিক্ষা। এমন একটি সেবার লাভগুলো কী তা বুঝতে আমরা কীভাবে বাজারে জায়গা নিতে পারি?”

“আর লাভগুলো হচ্ছে, এটা সময় বাঁচাবে। তাই গ্রাহকরা আমাদের অনলাইন পোর্টাল থেকে তথ্য ব্যবহার করে অনুসন্ধান করতে পারবেন। তারা এখান থেকে চাইলেই কনটেন্টের সঙ্গে সঙ্গে অনলাইনে ছবিও দেখতে পারেন। ফলে যেকোনো বিষয় প্রচলিত উপায়ের চেয়ে তারা আরও সহজে বুঝতে পারবেন। তাই মূল চ্যালেঞ্জ এখানে বাজারবিষয়ক শিক্ষা।”

নসওর্দি বলেন, “আমরা দেখেছি ইন্টারনেট ব্যবহার বাড়ছে। বাংলদেশে ই-কমার্স ব্যবস্থা এখনও শুরুর পর্যায়ে, তবে আরও অনেক দূর যাওয়া বাকি। যার কারণে আমরা এখনও আমাদের অনলাইন ও অফলাইন, দুই জায়গায়ই আমাদের কাজ চালিয়ে যাচ্ছি।”

দেশে একাধিক ক্ল্যাসিফায়েড সাইট বন্ধ হয়ে যাওয়া সম্পর্কে তিনি বলেন, “আমি মনে করি এটা আমাদের জন্য সুযোগ তৈরি করছে। অন্য বাজারে আমরা ওএলএক্স আর অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে এসেছি। এশিয়া আর মধ্যপ্রাচ্যের জনসংখ্যাবহুল অনেক দেশে আমরা কাজ করেছি আগেও। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করার মত প্রযুক্তি আমাদের রয়েছে।”

বাংলাদেশে কাজের অভিজ্ঞতা নিয়ে নসওর্দি বলেন, আমরা এখানে ভালো একটি ব্যবসায় সৃষ্টি করছি, আমরা একটি খাত তৈরি করছি। এখানে স্থানীয় চ্যালেঞ্জগুলো নিয়ে কাজ করতে অনেক বেশি সময় ধরে এখানে কাজ করতে হবে, যাতে বাংলাদেশে আমরা যে সেবা দিতে চাই তা ঠিকঠাক দিতে পারি। পাশাপাশি, আমরা কীভাবে প্রক্রিয়া আরও উন্নত করবো কীভাবে আমাদের উন্নত করবো তা বুঝতে পারি।