ড্রোন নিয়ে সিদ্ধান্ত নেবে জাপান

২০২০ সালের মধ্যে ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ এবং ২০২২ সালের মধ্যে স্বচালিত ট্রাকের বাণিজ্যিকীকরণ নিয়ে চলতি বছরের ৯ জুন নীতিমালা বাস্তবায়নের পরিকল্পনা করছে জাপান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 02:13 PM
Updated : 29 May 2017, 02:13 PM

এর পাশাপাশি স্বাস্থ্যের অবস্থা বিবেচনায় বিগ ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়াতেও প্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করার পরিকল্পনা রয়েছে দেশটির, বেশ কিছু সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। পরিকল্পনা এখনও চূড়ান্ত না হওয়ায় সূত্রগুলোর নাম প্রকাশ করা হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

“তাদের প্রাধান্য এখন প্রত্যাশীত জীবন ব্যবস্থা, যাতায়াত ব্যবস্থার বিপ্লব, সরবরাহ চেইন, কাঠামোগত এবং আর্থিক প্রযুক্তির উন্নয়ন করা,” বলেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র।

সাময়িকভাবে কিছু প্রতিষ্ঠানের জন্য সরকারি নীতিমালা কিছুটা শিথিল করবে দেশটি। এক্ষেত্রে নতুন প্রযুক্তি পরীক্ষা সহজতর হবে প্রতিষ্ঠানগুলোর।

বর্তমানে ড্রোন এবং স্বয়ংক্রিয় যানের ব্যবহার জরুরী হয়ে পড়েছে জাপানের জন্য। কারণ প্রতিষ্ঠানগুলোতে নতুন করে কার্যক্রম শুরু করাতে হঠাৎ নাটকীয়ভাবে কমে গেছে দেশটির কর্মী বল।

জাপানে সবচেয়ে বড় পার্সেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর একটি ইয়ামাতো হোল্ডিংস কোম্পানি। দেশটির প্রতি দুই পার্সেল সরবরাহের একটি করে থাকে এই প্রতিষ্ঠান। চলতি বছরের এপ্রিলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় যথেষ্ট পরিমাণ কর্মী না থাকায় তারা সরবরাহের পরিমাণ কমিয়ে দেবে আর মূল্য বাড়িয়ে দেবে।

ভবিষ্যতের বৃদ্ধির লক্ষ্যে আর্থিক প্রযুক্তির দিকেও নজর দিচ্ছে জাপান।