সামাজিক পরিবর্তনে বিল গেটস ও হফম্যান

‘সামাজিক পরিবর্তনের প্ল্যাটফর্ম’ চেইঞ্জ ডট অর্গ-এ তিন কোটি মার্কিন ডলারের বিনিয়োগে নেতৃত্ব দিচ্ছেন ক্যারিয়ারবান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন-এর সহপ্রতিষ্ঠাতা রেইড হফম্যান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 02:01 PM
Updated : 28 May 2017, 02:02 PM

জনগণ ও ক্ষমতাধরদের কাছে পিটিশন প্রকাশের সাইট হিসেবে পরিচিত চেইঞ্জ ডট অর্গ। প্রতিষ্ঠানটিতে বিনিয়োগে মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটসও থাকবেন বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

লিংকডইন-এ এক পোস্টে হফম্যান বলেন, বিনিয়োগের এই রাউন্ডে নেতৃত্ব দেবেন তিনি। ফরচুন ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, এতে বিল গেটস এবং ওয়াই কম্বিনেটর প্রেসিডেন্ট স্যাম অ্যাল্টম্যানও অংশ নেবেন।

২০১৪ সালে প্রতিষ্ঠানটিতে ২.৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগেও অংশ নিয়েছিলেন এই তিন প্রযুক্তি নেতা। এরা ছাড়াও রিচার্ড ব্র্যানসন, অ্যাশটন কুচার এবং র‍্যাপার ন্যাস রয়েছেন চেইঞ্জ ডট অর্গ-এর বিনিয়োগকারীর তালিকায়।

লিংকডইন পোস্টে হফম্যান বলেন, “চেইঞ্জ ডট অর্গ একটি গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক বল। এটির ব্যবহারকারী এবং পিটিশন দাখিলকারীদের ক্ষমতামান স্বার্থের দায়বদ্ধতা রয়েছে।”

বর্তমানে চেইঞ্জ ডট অর্গ-এর ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি বলা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

“এটি আপনাকে এমন একটি বিশ্ব বানাতে সহায়তা করে, যেখানে আপনার সঙ্গে জড়িত এমন বিষয় এবং রীতিগুলোর ওপর প্রভাব ফেলতে আপনাকে লবিইস্ট নিয়োগ দিতে হবে না,” বলেন হফম্যান।

সাইটটিতে প্রকাশ করা পিটিশনগুলোতে যেমন গুরুতর বিষয়গুলো থাকে তেমনি ম্যাকডোনাল্ডে চিকেন নাগেট সস ফিরিয়ে আনার মতো বিষয়গুলোও থাকে বলে উল্লেখ করা হয়।

এর আগে ৩০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে চেইঞ্জ ডট অর্গ। এতে একশ’ এর বেশি কর্মী চাকরি হারান বলে বলা হয়। কর্মী ছাঁটাইয়ের এক বছরেরও কম সময় পর এবার এই বিনিয়োগের ঘোষণা এল।

ফরচুন-কে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী বেন র্যা টারে বলেন, আগের বছর চেইঞ্জ ডট অর্গ-এর আয় হয়েছে দুই কোটি মার্কিন ডলার।