নিজস্ব এআই প্রসেসর বানাচ্ছে অ্যাপল?

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর জন্য নিজস্ব প্রসেসর বানাতে কাজ করছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 08:06 AM
Updated : 28 May 2017, 08:06 AM

এই প্রসেসরের নাম অ্যাপল নিউরাল বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, স্বচালিত গাড়ি আর অগমেন্টেড রিয়ালিটি-তে ব্যবহৃত অ্যাপলের সফটওয়্যারে সহায়তার জন্য এই চিপ দরকার হতে পারে। সেইসঙ্গে অ্যাপলের সিরি ভয়েস অ্যাসিস্ট্যান্ট-কে উন্নত করতেও এটি সহায়তা করতে পারে।

ব্লুমবার্গ-এর প্রতিবেদনে বলা হয়, অ্যাপল “ক্রমান্বয়ে আইফোন আর আইপ্যাডসহ নিজেদের অনেক ডিভাইসে অ্যাপল এই চিপ সমন্বয়ের পরিকল্পনা করছে।”

ইতোমধ্যে অ্যাপল আইফোনের একটি সংস্করণে এই চিপ দিয়ে পরীক্ষা চালিয়েছে। কিন্তু চলতি বছর সেপ্টেম্বরে অ্যাপল যখন তাদের নতুন আইফোনগুলো  উন্মোচন করবে, সে সময় হয়তো এই আইফোন দেখা যাবে না।

ইতোমধ্যে গুগল টেনসর প্রসেসিং ইউনিট নামে একটি ডেডিকেটেড এআই প্রসেসিং ইউনিট ছেড়েছে। বর্তমান মোবাইল প্রসেসরগুলোর ভিতরে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম-এর একই ধরনের প্রযুক্তি রয়েছে। 

চলতি বছর জুনে অনুষ্ঠিতব্য অ্যাপল ডেভেলপারদের সম্মেলন ডাব্লিউডাব্লিউডিসি-তে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের এআই পরিকল্পনা নিয়ে আলোচনা করতে পারে বলে ব্লুমবার্গ-এর খবরে বলা হয়।

এ নিয়ে সিএনবিসি অ্যাপল-এর কাছে মন্তব্য চাইলে প্রতিষ্ঠানটি তাতে অস্বীকৃতি জানিয়েছে।

২০১২ সাল থেকে এ পর্যন্ত ১১টি এআই স্টার্টআপ প্রতিষ্ঠানকে কিনেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এআই প্রতিষ্ঠান কেনার দৌড়ে সবার চেয়ে এগিয়ে তারাই। সিবি ইনসাইটস-এর তথ্যানুসারে এর পরের অবস্থানগুলো যথাক্রমে অ্যাপল, ফেইসবুক এবং ইনটেল-এর দখলে।